মেইন ম্যেনু

পুলিশের গঠনমূলক সমালোচনা করুন : আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, ‘পু‌লি‌শের ভুলত্রুটি রয়েছে। পুলিশ ইচ্ছা করলেই যা ইচ্ছা তা করতে পারে না। পুলিশ পরিবর্তনে বিশ্বাসী। তাই পুলিশের গঠনমূলক সমালোচনা করুন। আপনাদের পরামর্শ নিয়েই সব ভুল শুধরাতে চাই এবং জনগণের প্রত্যাশা পূরণ করতে চাই।’

রাজধানীর একটি হোটেলে শ‌নিবার দুপু‌রে ঢাকা মে‌ট্টোপলিটন পু‌লিশের আয়োজ‌নে ‘জননিরাপত্তা বিধানে গণমাধ্যম ও পুলিশ’- শীর্ষক আলোচনা সভায় আইজিপি এসব কথা বলেন।

আইজিপি শহীদুল হক বলেন, জ‌ঙ্গিবাদ ও মাদ‌কের বিরু‌দ্ধে পুলিশ শক্ত অবস্থা‌নে আছে। এটাকে আরো শক্তভাবে রুখতে বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য হালনাগাদ করা হচ্ছে। এতে জনগণের নিরাপত্তা নিশ্চিত করা হবে। জনগণের নিরাপত্তা রক্ষায় সংশ্লিষ্ট সবার সহযোগিতা চাই।

ঢাকা শহরে যানজটের বিষয়ে আইজিপি বলেন, গুরুত্বপূর্ণ ব্যক্তিরাই আইন লঙ্ঘন করে থাকে। পুলিশ ইচ্ছা করলে সবকিছু করতে পারে না। পুলিশের সীমাবদ্ধতা আছে। ট্রাফিক সিগনাল নিয়ন্ত্র‌ণের দা‌য়িত্ব সি‌টি কর‌পো‌রেশনের। এক‌দিন সেটা বাস্তবায়ন করা হ‌য়ে‌ছিল। ওইদিন পু‌রো ঢাকা স্থবির হ‌য়ে প‌ড়েছিল। সেদিনের পর পুলিশ আবার ম্যানুয়াল পদ্ধতিতে ট্রা‌ফিক সিগনাল প‌রিচালনা কর‌ছে।

শহীদুল হক ব‌লেন, রাষ্ট্র ও জনগণের কাছে আমরা জবাবদিহিতা নিশ্চিত করতে চাই। গণমাধ্যম মালিকরা যাতে তার গণমাধ্যমকে রাজনৈতিক ও ব্যবসায়িক কারণে ব্যবহার করতে না পারেন সেদিকে সাংবাদিকদের সজাগ থাকতে হবে।

তি‌নি আরও ব‌লেন, এরশাদ সরকারের সময় শিক্ষানীতির বিরুদ্ধে আন্দোলন করেছি। দেয়াল ভেঙ্গেছি। এরশাদ সরকারের বিরুদ্ধে করেছি আবার তার অধীনে কাজ করছি। এটাই পেশাদারিত্ব।

অনুষ্ঠানটি পরিচালনা করেন ‌সাংবা‌দিক মঞ্জুরুল আহসান বুলবুল। সভায় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সলিমুল্লাহ খান, সাবেক তথ্য কমিশনার সাদেকা হালিম, নির্বাচন পর্যবেক্ষক নাজমুল আহসান কলিমুল্লাহ, কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ, ফকির আলমগীর, মোহাম্মদ আলী শিকদার প্রমুখ।






মন্তব্য চালু নেই