মেইন ম্যেনু

পুলিশের গুলি : জড়িতদের দণ্ড চান ড. মিজান

টাঙ্গাইল জেলার কালিহাতীতে পুলিশের গুলিতে চারজন নিহত হওয়ার ঘটনার সাথে জড়িত সব পুলিশ সদস্যকে আইনের আওতায় এনে দণ্ডিত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

তিনি বলেন, এসব পুলিশ সদস্যদের প্রত্যাহার নয়, মানুষ হত্যার দায়ে ফৌজদারি আইনে বিচারের আওতায় এনে দণ্ডিত করতে হবে। তা না হলে তারা বারবার এই কাজটাই করবে।

আজ সোমবার সকাল সাড়ে ১১টায় টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে ঘাটাইলের সেই নির্যাতিত মা-ছেলের সাথে কথা বলার পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মিজানুর রহমান বলেন, পুলিশকে সরকার অস্ত্র দিয়েছে জনগণের জীবনের নিরাপত্তা দিতে। অন্যায়ভাবে নিরীহ জনগণের ওপর গুলি চালানোর জন্য নয়। কিন্তু পুলিশ সন্ত্রাসীদের মতো নির্বিচারে অন্যায়ভাবে নিরীহ জনগণের ওপর গুলি বর্ষণ করে মানুষ হত্যা করেছে। আমরা এর দ্রুত দৃষ্টান্তমূলক বিচার দেখতে চাই।

তিনি আরও বলেন, আমি যদি ওইদিন থাকতাম তাহলে আমিও ওই কালিহাতীর বিক্ষোভ মিছিলে অংশ নিতাম। মানুষ কত পাষণ্ড হলে এমনভাবে নির্যাতন করে। আমরা এখন এক অসভ্য সমাজে বসবাস করছি। যেভাবে মা-ছেলেকে সমাজের কাছে হেয় প্রতিপন্ন করে তাদের মান সম্মান ধুলিসাৎ করে দেয়া হয়েছে তা দেখে পুরো জাতি স্তম্ভিত।

এ ঘটনার সাথে জড়িত ওই সব পাষণ্ডকে দ্রুত বিচারের আওতায় এনে তাদের সর্বোচ্চ শাস্তি দেয়ার দাবি জানান। যাতে করে ভবিষ্যতে আর কেউ এ ধরনের অপরাধ করতে সাহস না করে।

এসময় বাংলাদেশ মানবাধিকার কমিশনের পক্ষ থেকে নির্যাতিতদের সকল প্রকার সহযোগিতা করারও আশ্বাস দেন তিনি।

শেষে দুপুরে কালিহাতী ও ঘাটাইলে নিহতদের পরিবারের সাথে কথা বলেন। এসময় তার সঙ্গে ছিলেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. মাহবুব হোসেন, ভারপ্রাপ্ত পুলিশ সুপার সঞ্জয় সরকারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।






মন্তব্য চালু নেই