মেইন ম্যেনু

পুসকাস অ্যাওয়ার্ড তালিকায় মেসি, নেই রোনালদো

শেষ কয়েক বছর ধরে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো প্রায় সব ধরনের প্রতিযোগীতায় রয়েছেন সমানে-সমান। সবকটিতেই থাকে এক অপরকে ছাড়িয়ে যাওয়ার লড়াই। কিন্তু এবার ফিফা ‘পুসকাস’ অ্যাওয়ার্ড এর প্রাথমিক তালিকায় আর্জেন্টাইন অধিনায়ক মেসি থাকলেও তার সময়ের অন্যতম সেরা ফুটবলার রোনালদোর নাম নেই।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা ‘পুসকাস’ অ্যাওয়ার্ডের জন্য ১০ সদস্যের প্রাথমিক তালিকা ঘোষণা করেছে । এ তালিকায় তারকা ফুটবলারদের মধ্যে লিওনেল মেসির সঙ্গে রয়েছেন তার স্বদেশী তারকা কার্লোস তেভেজের নামও। তবে আগে এই পুরস্কার জিতলেও রিয়াল মাদ্রিদ সুপারস্টার রোনালদো কিংবা তার বার্সা সতীর্থ নেইমারের নাম নেই।

২৩ সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত গত এক বছরে ‘সবচেয়ে সুন্দর’ গোলটির জন্য ফিফা এই পুরস্কার প্রদান করবে। ফিফা ও বিভিন্ন ফুটবল কমিটি দ্বারা এই তালিকা তৈরি করা হয়। তবে সমর্থকদের ভোটেই জয়ী হবেন সেরা গোলদাতা। ২০১৬ সালের ১১ জানুয়ারি ব্যালন ডি’অর পুরস্কার প্রদানের দিনই পুসকাস অ্যাওয়ার্ডটি দেওয়া হবে।

গত মৌসুমে বার্সেলোনার হয়ে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে কোপা দেল রে’র ম্যাচে দুর্দান্ত এক গোল করার সুবাদে তালিকায় মনোনীত হন আর্জেন্টাইন অধিনায়ক মেসি। অন্যদিকে মেসির জাতীয় দল সতীর্থ তেভেজ ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের হয়ে পার্মার বিপক্ষে অসাধারণ একটি গোলের সুবাদে তালিকায় জায়গা করে নেন।

রিয়াল মাদ্রিদ ও হাঙ্গেরির কিংবদন্তি স্ট্রাইকার ফ্রেন্স পুসকাসের স্মরণে ২০০৯ সাল থেকে এ পুরস্কারটি দিয়ে আসছে ফিফা। সর্বপ্রথম এ পুরস্কারটি জেতেন পর্তুগাল অধিনায়ক রোনালদো।






মন্তব্য চালু নেই