মেইন ম্যেনু

পূর্ণ সূর্যগ্রহণের ইন্দোনেশিয়ায় দিন হলো রাত

ইন্দোনেশিয়ায় দিনের বেলা রাতের অন্ধকার নেমে এল। পূর্ণ সূর্যগ্রহণের ফলে এই অবস্থার সৃষ্টি হয়। ইন্দোনেশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কোটি মানুষ এই বিরল অভিজ্ঞতার সাক্ষী হয়েছেন।

বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

ইন্দোনেশিয়ার স্থানীয় সময় সকাল ৬টা ১৯ মিনিটে সূর্যগ্রহণ শুরু হয়। অর্থাৎ সূর্য ও পৃথিবীর মাঝ বরাবর চাঁদ অবস্থান নেওয়া শুরু করে। ধীরে ধীরে সূর্যকে পুরোটাই ঢেকে ফেলে। এই অবস্থায় পূর্ণ সূর্যগ্রহণ হয়। দিন পরিণত হয় রাতে।

সূর্য গ্রহণ দেখতে হাজারো মানুষ জড়ো হয় ইন্দোনেশিয়ার বেলিটাং প্রদেশের সৈকতে। গ্রহণ দেখার অভিজ্ঞতাকে তারা ‘ম্যাজিক্যাল’ বলে উল্লেখ করেন।

পূর্ণ সূর্যগ্রহণ ইন্দোনেশিয়ায় বেশি দেখা গেছে। তবে মধ্য প্রশান্ত অঞ্চলে এবং এশিয়া ও অস্ট্রেলিয়ার কিছু অঞ্চলে সূর্যগ্রহণ দেখা গেছে।

খালি চোখে বা টেলিস্কোপে সরাসরি সূর্যগ্রহণ না দেখতে জ্যোতির্বিদরা আবারও হুঁশিয়ার করেছেন। বিশেষজ্ঞরা পরামর্শ দিযেছেন, চোখের ক্ষতি এড়াতে টেলিস্কোপ বা ক্যামেরার সঙ্গে সোলার ফিল্টার ব্যবহার করে সূর্যগ্রহণ দেখতে হবে। তা ছাড়া সূর্যগ্রহণের জন্য বিশেষভাবে তৈরি চশমা দিয়ে সূর্যগ্রহণ দেখতে হবে। তা না হলে ক্ষতিকর সূর্যরশ্মি চোখের জন্য ভয়ংকর হয়ে দাঁড়াতে পারে।

বুধবার দুপুরের দিকে ইন্দোনেশিয়া থেকে পূর্ণগ্রহণ দেখা যায়। যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে গ্রহণ শেষ হবে সন্ধ্যা নাগাদ।






মন্তব্য চালু নেই