মেইন ম্যেনু

পৃথিবীকে হারিয়ে ‘আলিবাবা’ এবার স্বর্গ জয়ের পথে

আলি, আলি, আলি…। একসঙ্গে একলক্ষ মানুষ তাঁদের নায়ককে শেষবার স্মরণ করছেন, আর মনে মনে বলছেন, ‘যেতে নাহি দিব আজ’! ঘুমিয়ে রয়েছেন নায়ক, ঘুমিয়ে আছেন চ্যাম্পিয়ন, ঘুমিয়ে আছেন পিতা। ‘সন্তান দলে’র কোরাসে একবার জেগে উঠুন মহানায়ক! যাওয়ার আগে আলি একবার বলে যান, ‘আলবিদা’। আমেরিকায় এক ‘আফ্রিকান আমেরিকানে’র শেষ যাত্রায় এক লাখ মানুষ সমবেত হয়েছেন, এই দৃশ্য না ইতিহাসে ছিল, না আগামীতে আর হবে! কারণ, এমন মানুষ গোটা পৃথিবীতে একবারই জন্মগ্রহণ করেন। তাঁর জীবন এমনই, একটা গোটা এভারেস্ট ছোট হয়ে যায় উচ্চতায়, একটা গোটা টেমস কম পরে যায় তাঁর কষ্টের ঘামের থেকে বড় হতে। পৃথিবীর সুমেরু আর কুমেরুর যা দূরত্ব তাঁর থেকেও বড় তাঁর জীবন। পৃথিবীর বুকে এমন আর একটি মানুষকে কি খুঁজে পাওয়া যায়, যিনি অবলীলায় বলতে পারেন, “I AM THE GREATEST”? যে মানুষটি এই কথা বলার সাহস আর ঐশ্বর্যের মালিক তিনি মহম্মদ আলি।

‘মানবিকতার মহান সৈনিক’। আলি আর কোনও দিন অলিম্পিকের মশাল জ্বালাবেন না। আলি আর কোনও দিন বক্সিং রিংয়ে আসবেন না। বিশ্বজয় হয়ে গিয়েছে যে, এবার স্বর্গ জয়ের পথে ‘আলিবাবা’। এসেছিলেন একা আর গেলেনও একা, রেখে গেলেন কেবল বক্সিং গ্লাভস জোড়া। আলির ক্যাবিনেটে এখনও উজ্জ্বল ১৯৬০ সালের সোনার অলিম্পিক মেডেল। তিনবারের হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন নিজের সমস্ত সাফল্যকে রেখে গেলেন পৃথিবীর জন্য, ‘দেখো আর শেখো’। ‘প্রজাপতির মত উড়ে যাও, আর মৌমাছির মত শূল বিদ্ধ কর’, এই শিক্ষার শিক্ষক আর কয়েক ঘণ্টাই আছেন। ঠায় দাঁড়িয়ে আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বিল ক্লিনটন, দাঁড়িয়ে আছেন আমেরিকার রাষ্ট্রপতি পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। হাসি মুখে আলিকে আলবিদা আর মনে মনে মাইক টাইসনের কথাই আউরে যাচ্ছেন সবাই, “ঈশ্বর এসেছেন তাঁর চ্যাম্পিয়নকে নিয়ে যেতে”।

আলি, আলি, কলরব আর ভেসে ওঠা ইতিহাসে আলি আরও একবার জাগিয়ে দিলেন মহা মানবিকতার কথা। ১৯৭৪ সালে ভিয়েতনাম যুদ্ধে আমেরিকার সঙ্গ না দেওয়া ‘বিদ্রোহী’ আলি আবারও মনে করিয়ে দিয়ে গেলেন, ‘যুদ্ধ নয় শান্তি চাই’।

কাসিয়াস মার্সেলাস ক্লে ওরফে মহম্মদ আলি (১৯৬৪ সালে ধর্মান্তরিত হওয়ার পর নাম পরিবর্তন), একাকী সৈনিক, অবিচল ভাবেই এগিয়ে রইলেন, পিছনে ১৫ হাজার সাদা ও কালো মাথার ভিড় আর ৩০ হাজার ঠোঁট একসঙ্গে ‘আলি, আলি অহংকার’… পৃথিবী থেকে ‘ম্যান্ডেলা আর মহত্মা’ এক দেহে বিদায় নিলেন।-জিনিউজ






মন্তব্য চালু নেই