মেইন ম্যেনু

পৃথিবীর সবচেয়ে বড় ও অদ্ভুত পরিবার, যার একসঙ্গে ৩৯ স্ত্রী ৯৪ সন্তান! (ভিডিও)

বৃহৎ পরিবার আর কাকে বলে! একসঙ্গে ৩৯ স্ত্রী, ৯৪ সন্তান আর ১৪ পুত্রবধূ! হ্যাঁ, এই নিয়েই ভারতের মিজোরাম রাজ্যের বাসিন্দা জিয়ানো চানার সংসার। নাতি-নাতনি মিলে পরিবারের মোট সদস্য দুই শতাধিক।

মিজোরাম শহর থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে বখতয়াং গ্রামের একটি চারতলা বাড়িতে থাকেন জিয়ানো চানার পরিবারের সদস্যরা। বাড়িটিতে ঘর আছে প্রায় ১০০টি।

হাতের কড় গুনে স্ত্রীদের নাম বলেন জিয়ানো চানা। তিনি জানান, মাত্র ১৭ বছর বয়সে প্রথম বিয়ে করেন তিনি। বিয়ের সময় প্রথম স্ত্রী জাথিয়াংগিরের বয়স ছিল ১৯ বছর। এর পর বয়সের সঙ্গে সঙ্গে স্ত্রীর সংখ্যা বেড়েছে। ২০০০ সালে শেষ বিয়ে করেন তিনি। সেটাও হয় মাত্র ১৯ বছর বয়সী সিয়ামির সঙ্গে।

18

জিয়ানো চানার পরিবারের সদস্যরা

প্রতিদিন সকাল হলেই বাড়ির পুরুষরা বেরিয়ে পড়েন কর্মসংস্থানে। নিজের ও অন্যের জমিতে চাষাবাদ, পশু পালন, বন থেকে কাঠ সংগ্রহ এবং পোলট্রি ফার্মে কাজ করেন তাঁরা। আর পরিবারের নারীরা বাড়িতে বসেই সামলান ঘরকন্নার কাজ।

খাবারের জন্য জিয়ানোর পরিবারে প্রতিদিন লাগে ২০০ পাউন্ড চাল এবং ১৩০ পাউন্ড আলু। ভ্যানে চাপিয়ে প্রতিদিন বাজার করতে হয়। দূর থেকে এলে কারো মনে হবে, প্রতিদিনই যেন এ বাড়িতে আয়োজন হয় বিশাল ভোজ অনুষ্ঠানের।

article-1358654-0D434934000005DC-157_964x617

জিয়ানো চানার স্ত্রীরা

ভোটের সময় জিয়ানোর বড় পরিবারকে রীতিমতো জামাই আদরে সমীহ করেন নেতা-নেত্রীরা। জিয়ানো বলেন, ‘ভোট এলেই নেতারা গ্রামে ঢুকে সোজা আমার বাড়িতেই আগে পা রাখেন। আসলে একসঙ্গে এতগুলো ভোট বলে কথা তো!’

জিয়ানো বলেন, পরিবার সামলাতে গিয়ে প্রতিবেশীদের সাহায্য তিনি যথেষ্টই পান। একটু-আধটু ঠাট্টা-ইয়ার্কি করলেও বিপদে-আপদে সব সময়ই প্রতিবেশীরা হাত বাড়িয়ে দেন।

ভিডিও:

 






মন্তব্য চালু নেই