মেইন ম্যেনু

পৃথিবীর সবচেয়ে সুন্দর ৩ টি শহর

এই পৃথিবীটা বড় বিচিত্র ধরনের। কোথাও সমতল ভূমিতে আচ্ছন্ন, কোথাও বা পাহাড়-পর্বতে ভরপুর, আবার কোথাও বিভিন্ন সাগর মহাসাগরের জলে ডুবন্ত। বৈচিত্র্যে ভরপুর এই পৃথিবীটা আশ্চর্য ধরনের সুন্দর। সমস্ত পৃথিবীতে সৌন্দর্যের দিক থেকে ইউরোপ মহাদেশ এগিয়ে রয়েছে। এখানেই রয়েছে পৃথিবীর সবচেয়ে সুন্দর ৩ টি নগরী যেগুলো দেখলে বোঝা যাবে আসলেই আমাদের এই পৃথিবীটা কত বেশি সুন্দর।

dldkglkjlkgj

১. ভেনিস :

ইতালির সবচেয়ে সুন্দর এবং ঐতিহাসিক একটি নগরী হল এই ভেনিস নগরী। ভেনিস নগরীকে বলা হয়ে থাকে আড্রিয়াটিকের রানী, পানির শহর, মুখোশের শহর, ব্রিজের শহর, ক্যানেলের শহর। ভেনিসকে ইউরোপের সবচেয়ে রোমান্টিক শহরও বলা হয়ে থাকে। প্রতিদিন প্রায় ৫০,০০০ পর্যটক ভেনিস এর সৌন্দর্য দেখতে আসে। ভেনিস নগরটি মূলত কতগুলো দ্বীপের সমষ্টি। মোটামুটিভাবে মারশি ভেনেসিয়ান উপহ্রদটির পাশে নগরীটি গড়ে ওঠায় এক ধরনের প্রাকৃতিক ছোঁয়া লেগেছে এই নগরটিতে।

প্রকৃতি এবং কৃত্রিমতার ছোঁয়ায় এক অসাধারণ রূপসৌন্দর্যে ভরপুর এই নগরীটি। এই ভেনেটিয়া উপহ্রদটিই এই নগরীর সৌন্দর্য এবং খ্যাতির কারণ। বিভিন্ন কারুকাজ করা ভবনগুলোর কারণে নগরীটি বেশ রোমান্টিক হয়ে উঠেছে। ভেনিস নগরীটি সিল্ক, শস্য এবং মসলা উৎপাদনের কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিত। শৈল্পিক নৈপূণ্যতার কারণে এই স্থানটি বহু বছর ধরে এখানকার বাসিন্দা এবং পর্যটকদের কাছে বেশ গুরুত্ব বহন করে আসছে।

mXa2Bpk

২. প্যারিস :

ফ্রান্সের রাজধানী এই প্যারিস। এমন কেউ নেই যে এর নাম শোনেননি। অসম্ভব সুন্দর একটি শহর। দেখে যেন মনে হবে পটে আঁকা একটি শহর। পরিস্কার পরিচ্ছন্ন এই ব্যস্ত নগরীটি সব সময় আলোয় আলোকিত হয়ে থাকে। প্রাচীর দ্বারা বেষ্টিত এই মার্জিত এবং অত্যাধুনিক নগরীটি দর্শনার্থীদের কাছে বেশ আকর্ষণীয় এর সুদৃশ্য ভবন এবং রাস্তার কারুকাজের জন্য। প্যারিস শহরটি এখন বিশ্বের প্রধান ব্যবসায়িক এবং সাংস্কৃতিক কেন্দ্রগুলোর মধ্যে একটি। এখানে অবস্থিত আইফেল টাওয়ারটি ল্যুভর মিউজিয়াম এবং স্মৃতি ও স্মরণবেদনার স্তম্ভ আর্ক দি ট্রিওম্ফি দ্বারা গঠিত। বহু বছর ধরে এই শহরটি শিল্পকলা, ইতিহাস এবং পেইন্টিংয়ের কেন্দ্রস্থল হিসেবে বিবেচিত হয়ে আসছে।

প্যারিসকে বলা হয়ে থাকে আন্তর্জাতিক শৈলীর রাজধানী। প্যারিস নগরীতে ঘুরে বেড়ানোর বহু স্থান রয়েছে। আইফেল টাওয়ার, প্যারিস গেট, প্রেসিডেন্টের বাস ভবন এলিজি প্যালেস, এনভারস এ মোমার্থ পার্লামেন্ট হাউজ লুক, যাদুঘর, নটরডেম গীর্জা, কর্নকড টাওয়ার, গীমে যাদুঘর, নেপালিয়ানস্ টুম ইত্যাদি। এগুলো না দেখলে প্যারিস সফর অর্থহীন হয়ে যায়। আইফেল টাওয়ারে উঠলে সম্পূর্ণ প্যারিস শহরটাকে খুব সহজে দেখা সম্ভব। ফরাসীরা ফুল ভালবাসে বলে আপনজনের বিয়ে, জন্ম ও মৃত্যুতে ফুল উপহার দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করে থাকে। প্যারিসে প্রতিদিন প্রচুর ফুল বেচাকেনা হয়ে থাকে। এজন্যই ফ্রান্সের পারফিউম বিশ্ববিখ্যাত।

4Rv3ILC

৩. প্রাগ :

চেক প্রজাতন্ত্রের রাজধানী এবং সবচেয়ে বড় শহর হল এই প্রাগ শহর। এই প্রাগ শহরটিও বিশ্বের সবচেয়ে সুন্দর শহরগুলোর মধ্যে একটি। গ্রীষ্মকালে এখানে অবস্থিত মিনারগুলো আরও অনেক বেশি সুন্দর দেখায়। ভল্টভা নদী, চার্লস ব্রিজ এবং অসম্ভব সুন্দর পুরাতন শহরে স্কয়ার প্রাগুয়ের মূল সৌন্দর্য বিদ্যমান। ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে বড় শহরগুলোর মধ্যে এটি ১৪ তম।

প্রতি বছর প্রায় হাজার হাজার পর্যটক প্রাগের ঐতিহাসিক সৌন্দর্য দেখার জন্য ভিড় করে। এই শহরের অধিকাংশ মিনার, ভবন এবং মিউজিয়ামগুলো রোমান স্থাপত্যশৈলী গোত্থিক এবং রেনেসাঁস ইরাস স্টাইলে তৈরি। বেশিরভাগ শৈল্পিক আকর্ষণ দেখা যায় প্রাগ ক্যাসেল, ইহুদি কোয়ার্টার, লেনন ওয়াল, চার্লস ব্রিজ এবং পেট্রিন পাহাড়ের মাঝে। এই শহরটির রাস্তায় রাস্তায় বিভিন্ন মিউজিয়ামে চিত্র প্রদর্শনী এবং গ্যালারীতে সিনেমা, থিয়েটার চর্চা হতে দেখা যায়। প্রাগ এখন পর্যন্ত পৃথিবীর সর্বোচ্চ ভ্রমণ স্থান এবং সুন্দর শহরগুলোর মধ্যে একটি।






মন্তব্য চালু নেই