মেইন ম্যেনু

পেঁয়াজের পাঁচটি ভিন্ন ব্যবহার

পেঁয়াজ ছাড়া অনেক রান্নাই সম্ভব না। কারণ এই উপাদানটি রান্নার স্বাদ কয়েকগুণ বাড়িয়ে দেয়। আবার নতুন চুল গজাতেও পেঁয়াজ বেশ কার্যকর। কিন্তু আপনি শুনলে অবাক হবেন দৈনন্দিন জীবনে পেঁয়াজ অনেক কাজে ব্যবহৃত হয়। জানতে চান সেগুলো কী কী? তাহলে টাইমস অব ইন্ডিয়ার এই তালিকাটি একবার দেখে নিন।

ছুরির মরিচা দূর করে

অনেক ব্যবহার করা না হলে ছুরিতে মরিচা পড়ে। একটি বড় পেঁয়াজ কাটাবস্থায় ছুরিটি পেঁয়াজের মধ্যে রেখে দিন। এতে ছুরির মরিচা সহজেই দূর হবে।

রঙের গন্ধ দূর করে

ঘরে নতুন রং করলে অনেকেই সেই গন্ধ সহ্য করতে পারে না। এয়ারফ্রেশনার দিয়েও সেই গন্ধ যায় না। এই সমস্যার সমাধান করবে পেঁয়াজ। একটি বাটির মধ্যে সামান্য পানি নিয়ে এর মধ্যে কয়েকটি তাজা পেঁয়াজ কেটে নতুন রং করা রুমে সারা রাত রেখে দিন। দেখবেন, পরদিন সকালে গন্ধ একেবারে দূর হয়ে গেছে।

গ্রিল মেশিন পরিষ্কার করে

গ্রিল মেশিনের মসলার দাগ সহজে যেতে চায় না। এ ক্ষেত্রে একটি পেঁয়াজ অর্ধেকটা কেটে কাঁটা চামচ দিয়ে ছিদ্র করে মেশিনের ওপর কিছুক্ষণ ঘষুণ। এতে শুকনো মসলার দাগ সহজেই দূর হবে।

আগুনে পুড়ে যাওয়া অংশের জ্বালাপোড়া কমায়

পেঁয়াজে ‌ব্যাকটেরিয়া প্রতিরোধী উপাদান রয়েছে, যা সংক্রমণের জীবাণু ধ্বংস করে। আগুনে পুড়ে গেলে প্রথমে পেঁয়াজ কেটে পোড়া অংশের ওপর হালকাভাবে ঘষুণ। দেখবেন, পুড়ে যাওয়া অংশের জ্বালাপোড়া কমে যাবে।

মেটালের জিনিস পরিষ্কার করে

পেঁয়াজ কেটে ব্লেন্ড করে সমান পরিমাণ পানির সঙ্গে মেশান। এবার একটি কাপড়ে এই মিশ্রণ লাগিয়ে মেটালের জিনিস হালকাভাবে ঘষুণ। দেখবেন, মেটালের জিনিস একেবারে পরিষ্কার হয়ে যাবে।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই