মেইন ম্যেনু

পেট্রোলিয়াম করপোরেশন আইন বিল উত্থাপিত

শেয়ার মার্কেটে তালিকাভুক্তির বিধান রেখে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন আইন- ২০১৫ নামের একটি বিল সংসদে উত্থাপন করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলটি উত্থাপন করেন। উত্থাপনের পর বিলটি সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

বিলটিতে বলা হয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের তহবিল সরকারের অনুমোদনক্রমে শেয়ার সঞ্চয়পত্র বা অন্য কোনো লাভজনক খাতে বিনিয়োগ করা যাবে। এ ছাড়া করপোরেশন সরকারের পূর্বানুমোদনক্রমে এবং সরকার কর্তৃক নির্ধারিত শর্ত সাপেক্ষে বিভিন্ন কোম্পানিতে থাকা করপোরেশনের শেয়ার বিক্রয় বা অন্য কোনোভাবে হস্তান্তর করতে পারবে। করপোরেশনের শেয়ারসমূহ স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত হবে।

বিলের আইনের ৪ ধারায় আরো বলা আছে, করপোরেশনের অনুমোদিত মূলধন হবে ৫ কোটি টাকা, যা করপোরেশনের প্রয়োজন অনুযায়ী সরকার কর্তৃক প্রদত্ত হবে। এই আইনের ২ ধারার ২ উপধারায় বলা আছে, করপোরেশন ইহার সকল বা যেকোনো কার্য সম্পাদনের উদ্দেশে সরকারের অনুমোদনক্রমে দেশি-বিদেশি ব্যাংক বা অন্য কোনো উৎস থেকে ঋণ বা অনুদান গ্রহণক্রমে পৃথকভাবে মূলধন বৃদ্ধি করতে পারবে।

নতুন কোম্পানি গঠন সম্পর্কে বিলে বলা হয়েছে, এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে করপোরেশন সরকারের পুর্বানুমতিক্রমে, নতুন কোনো কোম্পানি গঠনের উদ্যোগ গ্রহণ করতে পারবে। উক্ত কোম্পানির শেয়ার ধারণ করতে পারবে। এ ছাড়া দেশি-বিদেশি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উক্ত কোম্পানির শেয়ার ধারণের অনুমতি প্রদান করতে পারবে।

বিলে আরো বলা হয়, পেট্রোলিয়াম করপোরেশন আমদানিকৃত অপরিশোধিত তেল, পরিশোধিত পেট্রোলিয়াম বা পেট্রোলিয়ামজাত পণ্য তেল শোধনাগার ও তেল বিপণন কোম্পানিগুলোতে বিক্রয়ের ওপর অথবা উদ্বৃত্ত পরিশোধিত পেট্রোলিয়ামজাত পণ্য রিফাইনারি থেকে ক্রয়পূর্বক রপ্তানি করে লাভ করতে পারবে।

বিলে বলা আছে, সরকারের লিখিত অনুমতি ব্যতিরেখে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বা সহযোগীর মাধ্যমে করপোরেশনের পক্ষে কোনো চুক্তির বা চাকরির অংশিদারিত্ব বা স্বার্থ জ্ঞাতসারে অর্জন করেন বা উক্ত অর্জন দখল করেন তবে সরকার লিখিত আদেশ দ্বারা চেয়ারম্যান বা যেকোনো পরিচালককে পরিচালনা পর্ষদ থেকে অব্যাহতি প্রদান করতে পারবে।

প্রসঙ্গত, ১৯৭৬ সালে জারিকৃত বাংলাদেশে পেট্রোলিয়াম করপোরেশন অধ্যাদেশটি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায়ে বাতিল ঘোষিত হওয়ায় রাষ্ট্রপতি ২০১৩ সালে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন অধ্যাদেশ জারি করেন। তা সংশোধন করে নতুনভাবে আইন প্রণয়নের জন্য বিলটি সংসদে উত্থাপন করা হয়।






মন্তব্য চালু নেই