মেইন ম্যেনু

পেট ফাঁপা রোধ করুন ঘরোয়া ৫ উপায়ে

পেট ফাঁপা, বদ হজম খুব সাধারণ এবং পরিচিত একটি সমস্যা। অতিরিক্ত খাবার খেলে অনেক সময় তা সম্পূর্ণভাবে হজম হয় না, তখন তা আমাদের অন্ত্রের কার্বনডাইঅক্সাইডের মিশ্রণে মিথেন গ্যাস তৈরী করে। আর এই গ্যাসই মূলত পেটফাঁপা ভাব সৃষ্টি করে থাকে। বিভিন্ন কারণে পেট ফাঁপা সৃষ্টি হতে পারে। অতিরিক্ত তেল বা চর্বি যুক্ত খাবার খাওয়া, কোমল পানীয় পান, ধূমপান, দুশ্চিন্তা, পাকস্থলীর ইনফেকশন, পেটে অতিরিক্ত চর্বি ইত্যাদি কারণে পেট ফাঁপা সৃষ্টি হতে পারে। এছাড়া কিছু খাবার আছে যেমন সফট ড্রিংক্স, বিনস, আপেল, পেয়ারা, ব্রকলি, বাঁধাকপি, চুইংগাম, লবণ জাতীয় খাবার, দুধ জাতীয় খাবার ইত্যাদি খেলে অনেক সময় পেট ফাঁপা সৃষ্টি হয়ে থাকে। এই সমস্যার সমাধান হিসেবে অনেকেই ওষুধ খেয়ে থাকেন। কিন্তু কিছ ঘরোয়া উপায় আছে, যার মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব।

১। আপেল সিডার ভিনেগার

গ্যাস এবং পেট ফাঁপা রোধ করতে আপেল সিডার ভিনেগার বেশ কার্যকর। এক গ্লাস পানিতে ১ থেকে ২ চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এবার এটি পান করুন। এটি পেট ফাঁপা রোধ করে থাকবে।
২। আদা

আদাতে জিংনবিয়ান নামক এনজাইম আছে যা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার সমাধান করে থাকে। আপনার যদি পেট ফাঁপা সমস্যা প্রায় হয়ে থাকে, তবে খাবারের সাথে কয়েক টুকরো আদা খেয়ে নিতে পারেন। এটি পেটের গ্যাস কমিয়ে দিয়ে থাকে।
৩। মৌরি

দুই টেবিল চামচ মৌরি গুঁড়ো, মধু এবং এক কাপ গরম পানিতে মিশিয়ে নিন। এবার এটি পান করুন। নিয়মিত পানে এটি পেট ফাঁপা সমস্যা দূর করে দিবে। এছাড়া ভারী খাবার খাওয়ার পর কিছু পরিমাণে মৌরি চিবিয়ে নিন।
৪। আনারস

আনারসে প্রোটিন হজম করার এনজাইম আছে যা পেট ফাঁপা রোধ করে এবং হজমের সমস্যা দূর করে। এছাড়া আনারসে শক্তিশালী অ্যান্টি ইনফ্লামেটরী উপাদান আছে যা পেটের নানা সমস্যা দূর করে থাকে।
৫। জিরা

পেট ফাঁপার সময় কিছু পরিমাণে জিরা চিবিয়ে নিন। জিরার অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান পেটের খারাপ ব্যাকটেরিয়া যা গ্যাস সৃষ্টি করে থাকে, তা দূর করে দেয়। এবং ভাল ব্যাকটেরিয়া উৎপাদন করে থাকে। যা হজম ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এক কাপ গরম পানিতে দুই চা চামচ জিরার গুঁড়ো মিশিয়ে জ্বাল দিন। এটি নিয়মিত পান করতে পারেন পেট ফাঁপা সমস্যা থেকে মুক্তি পাবার জন্য।






মন্তব্য চালু নেই