মেইন ম্যেনু

পোরশায় পোড়ানো হলো মাছ ধরা অবৈধ জাল

সালাউদ্দীন আহম্মেদ, পোরশা (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর পোরশায় প্রকাশ্যে পোড়ানো হল মাছ ধরা অবৈধ জাল। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার সময় উপজেলা পরিষদ চত্তরে পোড়ানো হয় এই জাল গুলো। উপজেলা মৎস্য কর্মকর্তা আইউব আলী জানিয়েছেন,- “জল আছে যেখানে মাছ চাষ সেখানে।” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় গত ১৯জুলাই থেকে ২৫জুলাই এক সপ্তাহ ব্যাপি “জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৬” উদ্যাপন করে আসছি আমরা।

এলাকা জুড়ে মাইকিং এর পাশাপাশি সাংবাদিক, মৎস্যজীবি ও স্থানীয় জন সাধারনকে সাথে নিয়ে বর্ণাঢ্য র‌্যালি ও সচেতনতা মূলক আলোচনা সভা করি। তার পরেও বিলে গিয়ে দেখা যায়, কতিপয় কিছু অসাধু ব্যবসায়ী তাদের বিভিন্ন প্রকার অবৈধ জাল দিয়ে ছোট ছোট মা মাছ ধরছে। সেই প্রেক্ষিতে স্থানীয় প্রশাসনের সহায়তায় আজ ভোর সাড়ে চার‘টার সময় নিতপুর সংলগ্ন পূণর্ভরা নদীতে অভিযান চালিয়ে ২টি অবৈধ কাপা জাল, ২টি চট জাল এবং ৮টি কারেন জাল আটক করে নিয়ে আসি।

পরে উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার উদ্দীন শামিম এর নেতৃত্বে অত্র উপজেলা চত্তরে জন সম্মুখে সমস্ত জাল একত্রে করে পোড়ানো হয়। “বিলের মাছ জেলেরা কবে থেকে মারতে পারবে? এমন প্রশ্নের জবাবে এই মৎস্য কর্মকর্তা বলেন,- বিলের মাছ এখন থেকেই মারতে পারবে জেলেরা।

তবে শর্ত হচ্ছে,- তাদের জালের ফাঁস গুলো অবশ্যই সাড়ে চার সেঃমিঃ এর উপরে হতে হবে। যাতে করে বিলের ছোট মাছ ধরা না পড়ে। তাছাড়া যদি কোন জেলে আমাদের নির্দেশ অমান্য করে নদীতে বা বিলে অবৈধ ভাবে সেই সমস্ত অবৈধ জাল নামায় তাহলে, অবৈধ জাল জব্দের পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।






মন্তব্য চালু নেই