মেইন ম্যেনু

পৌর নির্বাচনে মাঠে থাকছেন ১২০৪ ম্যাজিস্ট্রেট

আসন্ন পৌরসভা নির্বাচনের অনিয়ম রোধ ও শাস্তির ব্যবস্থার জন্য মোতায়েন করা হচ্ছে ১ হাজার ২০৪ জন হাকিম বা ম্যাজিস্ট্রেট। এর মধ্যে নির্বাহী হাকিম ৯৬৫ জন আর বিচারিক ২৩৯ জন।

ইতোমধ্যে নির্বাচন কমিশন (ইসি) আইন মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে।

ইসির আইন শাখার উপসচিব মো. মহসিনুল হক স্বাক্ষরিত আইন মন্ত্রণালয়ের সচিবকে পাঠানো চিঠিতে বলা হয়েছে- ১৮’র কম ওয়ার্ড সংখ্যার পৌরসভায় ১ জন করে ২৩১ জন এবং ১৮’র বেশি ওয়ার্ড সংখ্যার পৌরসভার জন্য ২ জন করে ৮ জন মোট ২৩৯ জন বিচারিক হাকিম নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ইসি।

যারা আগামী ২৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চারদিনের জন্য নির্বাচনী এলাকায় বিচারিক কাজে দায়িত্ব পালন করবেন।

এক্ষেত্রে আইন মন্ত্রণালয়ের সচিবকে সুপ্রিম কোর্টে হাইকোর্ট বিভাগের সঙ্গে পরামর্শ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠিতে বলা হয়েছে।

এদিকে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে- ২৩৫ পৌরসভায় ১ জন করে ১৩ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ১৯ দিনের জন্য ২৩৫ জন নির্বাহী হাকিম নিয়োজিত থাকবেন। আর প্রতি তিন ওয়ার্ডের জন্য ১ জন করে ২৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চারদিনের জন্য ৭৩০ জন নির্বাহী হাকিম নিয়োজিত থাকবেন।

এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে ইসিকে অবহিত করার জন্যও চিঠিতে বলা হয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর-বুধবার দেশের ২৩৫ পৌরসভায় ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। এতে মেয়র পদে দলীয়ভাবে এবং কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোট নেওয়া হবে।






মন্তব্য চালু নেই