মেইন ম্যেনু

প্যারিসে এআই ল্যাব খুলেছে ফেইসবুক

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) গবেষণার পরিসর বাড়াতে যুক্তরাষ্ট্রের বাইরে ফ্রান্সের প্যারিসে গবেষণাগার খুলতে যাচ্ছে মার্কিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। দেশের বাইরে এটিই হবে তাদের প্রথম এআই ল্যাব।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, প্যারিসের ওই গবেষণাগারে গবেষকরা তাদের এআই সংক্রান্ত দীর্ঘমেয়াদী প্রকল্প নিয়ে কাজ করবেন।

প্রকল্পের মধ্যে প্রাকৃতিক-ভাষা প্রক্রিয়াজাতকরণ এবং বক্তব্য ও ছবি চেনানোর মতো কাজ থাকবে বলেও জানিয়েছে বিবিসি। ফেইসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক শোরেফার জানিয়েছেন, সাম্প্রতিক মাসগুলোতে এআই নিয়ে যে হুমকি ছিল তা কেটে গেছে।

এ প্রসঙ্গে ফেইসবুকের আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের প্রধান ইয়ান লিচান বলেছেন, “আমাদেরভবিষ্যত নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই।” তিনি আরও জানিয়েছেন, মেশিনকে মানুষের মতো বুদ্ধিদীপ্ত করে তুলতে এখনও অনেক সময়ের প্রয়োজন। তাছাড়া প্রযুক্তিগত এমন অনেক দিকই আছে যার সমাধান এখনও তাদের অজানা। এ ছাড়াও লিচান জানিয়েছেন, মানুষ মাত্রার এআই তৈরি করতে এখনও অনেক সময় লাগবে, কয়েক দশকও লেগে যেতে পারে।

প্রাথমিকভাবে ফেইসবুকের এআই সংক্রান্ত প্যারিস ল্যাবে ছয়জন গবেষক ও বিজ্ঞানী কাজ শুরু করবেন। বছর শেষে গবেষক ও বিজ্ঞানীর সংখ্যা বারো’তে এসে দাঁড়াবে বলে জানিয়েছে বিবিসি।






মন্তব্য চালু নেই