মেইন ম্যেনু

প্যারিস হামলাকারীদের ভিডিও প্রকাশ আইএসের

ফ্রান্সের রাজধানী প্যারিস হামলার সঙ্গে জড়িত নয় জিহাদির ভিডিও প্রকাশ করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। গত ৭ নভেম্বর চালান ওই ভয়াবহ হামলায় ১৩০ জন নিহত হয়েছিলেন। ভিডিওতে যুক্তরাজ্যে হামলা চালানোর হুমকি দেয়া হয়েছে।

নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত ওই ভিডিওতে প্যারিস হামলায় অংশগ্রহণকারীদের ছবি প্রকাশ করার পাশাপাশি ইউরোপের দেশগুলোতে বিশেষ করে যুক্তরাজ্যে হামলা চালানোর হুমকি দিয়েছে আইএস। আইএস দাবি করছে সবমিলিয়ে তাদের নয় সদস্য ওই হামলায় অংশ নিয়েছিল। এদের মধ্যে চার বেলজিয়াম, তিন ফ্রান্স এবং বাকি দুই জন ইরাকের নাগরিক।

যৌথভাবে ফরাসি ও আরবি ভাষায় প্রচারিত ওই ভিডিওতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটে অংশ নেয়া দেশগুলোকে হুঁশিয়ার করে দিয়ে বলা হয়েছে, ইরাক ও সিরিয়ায় আইএস বিরোধী বিমান হামলায় অংশ গ্রহণকারীদের জন্য এটি একটি সতর্কবার্তা। ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আইএস বিরোধী হামলায় অংশ নিচ্ছে এই জোট।

ভিডিওতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের একটি ছবি সংযুক্ত করা হয়েছে, যার নিচে ইংরেজিতে লেখা রয়েছে,‘যারাই কাফেরদের (অবিশ্বাসীদের) সহযোগিতা করবে তারাই আমাদের তলোয়ারের নিশানা হবে।’

ভিডিওতে প্যারিসে হামলা চালানো নয় ব্যক্তিকে ‘সিংহ’ উল্লেখ করে বলা হয়েছে, ‘ওই হামলা ফ্রান্সকে নতজানু হতে বাধ্য করেছে।’ এতে প্যারিস হামলার কিছু স্থিরচিত্রও জুড়ে দেয়া হয়েছে।






মন্তব্য চালু নেই