মেইন ম্যেনু

প্যারিস হামলায় বিশ্ব নেতাদের শোক ও নিন্দা

প্যারিস হামলার বিরুদ্ধে প্রেসিডেন্ট বারাক ওবামা ও প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনসহ বিশ্বের বিভিন্ন নেতারা শোক ও নিন্দা জানিয়েছেন। তারা এই দুঃসময়ে ফরাসি জনগণের পাশে থাকারও ইঙ্গিত দিয়েছেন। শুক্রবার রাতে শহরের বিভিন্ন স্থানে চালান ওই হামলায় কমপক্ষে ১৪০ জন নিহত হয়েছেন।

হামলার নিন্দা জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন,‘এটি কেবল ফরাসি জনগণের ওপর নয়-গোটা মানবতা ও মূল্যবোরেধর ওপর হামলা।’ এই দুর্দিনে ফ্রান্সের সরকার ও জনগণের পাশে থাকারও আশ্বাস দিয়েছেন তিনি। এছাড়া তিনি হামলাকারী সন্ত্রাসীদের যে কোনো স্থান থেকে খুঁজে বের করে বিচারের আওতায় আনারও অঙ্গীকার করেছেন।

হামলার পর এক বিবৃতিতে ফরাসি সরকার ও গনগণের পাশে থাকার অঙ্গীকার করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন,‘আমরা আমাদের সাধ্যমত তাদের (ফরাসি জনগণ) সহায়তা করব।’

প্যারিস হামলায় নিহতদের প্রতি শোক প্রকাশ করেছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এবং পররাষ্ট্রমন্ত্রী জোসে মানুয়েল গার্সিয়া মার্গাল্লো। তারা একে ‘জিহাদি হামলা’ হিসেবেও উল্লেখ করেছেন। শুক্রবারের ওই হামলাকে মাদ্রিদ হামলার সঙ্গে তুলনা করে পররাষ্ট্রমন্ত্রী গার্সিয়া মারগাল্লো বলেছেন,‘আমরা সবাই এক কঠিন সময় পার করছি।’ ২০০৪ সালে মাদ্রিদের ওই ট্রেনে বোমা হামলার ঘটনায় ১৯১ জন নিহত হয়েছিল।

এ হামলার নিন্দা জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান বলেছেন,‘সন্ত্রাসী হামলার পরিণতি কি তা আমরা ভালোভাবেই জানি। কেননা আজ ফরাসিরা যে দুর্ভোগ সহ্য করছে একদিন আমরাও তা সহ্য করেছি।’ তিনি এই দুর্দিনে ফরাসি জনগণের পাশে থাকারও প্রতিশ্রুতি দিয়েছেন। গত মাসে আঙ্কারায় কুর্দিদের শান্তিপূর্ণ সমাবেশে বোমা হামলার ঘটনায় ১০২ জন নিহত হয়েছিল।

এছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটো নেতারাও প্যারিস হামলার নিন্দা জানিয়েছেন।






মন্তব্য চালু নেই