মেইন ম্যেনু

প্যারিস হামলা ‘হিরো’ বানালো কুকুরকেও

প্যারিস হামলায় সম্পৃক্তদের ধরতে বুধবার শহরের উপকণ্ঠে অভিযান চালিয়েছিল পুলিশ। শহরতলী সিয়ান্ত দেনিস এলাকায় চালানো ওই অভিযানে সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছিল ডিজেল। না, সে কোনো মানুষ নয়, একজন কুকুর মাত্র। সে কিন্তু যা তা কুকুর নয়-পুলিশ কুকুর। এজন্য তার মৃত্যুতে ফরাসি সামাজিক মাধ্যমগুলোতে বয়ে যাচ্ছে শোকের বন্যা। ‘জা সুয়া শার্লি’ (আমিই শার্লি)’র আদলে তার হেসট্যাগ দেয়া হয়েছে ‘জা সুয়া চেইন’। একে একটু ঘুরিয়ে অনায়াসেই বলা যায়,‘আমিই কুকুর’।

চলতি বছরের গোড়ার দিকে ব্যাঙ্গাত্মক ফরাসি ম্যাগাজিন ‘শার্লি হেবদো’র প্যারিস কার্যালয়ে সন্ত্রাসী হামলার পর গোটা পশ্চিমা বিশ্বে ছড়িয়ে পড়েছিল ‘জা সুয়া শার্লি’ শ্লোগান। গত ৭ জানুয়ারির ওই হামলায় পত্রিকার সম্পাদক ও কার্টুনিস্টসহ ১২ জন প্রাণ হারিয়েছিল।তাই বলে কুকুরকেও এতখানি মর্যাদা দেয়া হবে! না, মন খারাপ করার করার কিছু নেই। পুলিশের দায়িত্ব পালনের সময়ই তো মারা গেছে সাত বছরের বেলজিয়াম শেপার্ডপ গোত্রের ওই কুকরটি।

ডিজেলের নিহতের ঘটনায় ফরাসি ও ইংরেজিতে লেখা শোক বার্তায় ভরে ওঠেছে ফেসবুক ও টুইটার। ‘Je Suis Chien’ এই ট্যাগটি ব্যবহৃত হয়েছে ৫০ হাজারেরও বেশি বার। ‘রোট’ নামের আবেগী একজন লিখেছেন,‘ডিজেল, এই মহান দায়িত্ব পালনের জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ।’ অনেকে আবার তাকে ফ্রান্সের নায়ক বা ‘প্রকৃত বীর’ হিসেবেও উল্লেখ করেছেন।






মন্তব্য চালু নেই