মেইন ম্যেনু

প্রক্টরের পদত্যাগ দাবীতে উত্তাল জাহাঙ্গীরনগর

শাহাদাত হোসাইন স্বাধীন, জাবি প্রতিনিধি : জাহাঙ্গগীররনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রক্টরের পদত্যাগের দাবিতে চতুর্থ দিনের মত কালো ব্যাজ ধারণ করে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য এবং জাবি সাংস্কৃতিক জোটের ব্যানারে প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন পালন করা হয়। মানববন্ধন শেষে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ মিছিল করেন আন্দোলনকারীরা।

মানববন্ধনে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি জোবায়ের টিপু বলেন, ‘যখন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের মদদে ছাত্রদের উপর বর্বরোচিত পুলিশি হামলা চালানো হয় তখন তিনি নৈতিকভাবে ক্ষমতায় থাকতে পারেন না। তাই অবিলম্বে তার পদত্যাগ করা উচিৎ। তিনি যদি পদত্যাগ না করেন তবে আমরা বাধ্য হব আন্দোলনের মাধ্যমে তাকে পদত্যাগ করাতে।’ জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি দীপাঞ্জন সিদ্ধার্থ কাজল বলেন, ‘প্রক্টর উদ্দেশ্যমূলকভাবে পুলিশি হামলার ঘটনা ঘটিয়েছেন।

এ ঘটনার পর তিনি আর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্বে থাকতে পারেন না। তাই তার অবিলম্বে পদত্যাগ করা উচিৎ।’ একটি বিতর্কিত দেয়াল লিখনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের করা মন্তব্যের জেরে দীপাঞ্জন বলেন, ‘এটা কারা করেছে তা আমরা জানি না সুতরাং এর দায়ভারও আমাদের না।’

প্রসঙ্গত, গত সোমবার (২৫ এপ্রিল) সকাল ৯টার দিকে ছাত্রজোট আহুত ঢাকা-আরিচা মহাসড়কে হরতাল পালনকালে পুলিশ ছাত্রদের উপর লাঠিচার্জ করে। এতে অন্তত ২০ জন ছাত্র আহত হয় এবং ১২ ছাত্রকে আটক করা হয়। এ হামলা ও আটক প্রক্টরের মদদে হয়েছে- এমন অভিযোগ তুলে হরতাল সমর্থনকারীরা ওইদিন বেলা সাড়ে ১০টা থেকে প্রশাসনিক ভবন ঘেরাও করে রাখে। পরে প্রক্টরের পদত্যাগের দাবিতে তারা গত মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবন ঘেরাও করে এবং উপাচার্যকে স্মারকলিপি দেয়। গতকাল বুধবার (২৭ এপ্রিল) প্রক্টরের পদত্যাগের দাবিতে সর্বাত্মক ধর্মঘট পালন করে আন্দোলনকারীরা।






মন্তব্য চালু নেই