মেইন ম্যেনু

প্রতারক চক্রের বিষয়ে ফের শিক্ষা মন্ত্রণালয়ের হুঁশিয়ারি

শিক্ষা মন্ত্রণালয়ে স্বাভাবিক প্রক্রিয়ায় সম্পন্ন কাজকর্মের জন্য কোনো কর্মকর্তা বা তাদের নামে কেউ টাকা চাইলে তাদেরকে ধরে পুলিশে দিতে বলা হয়েছে।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয় বলেছে, মন্ত্রণালয়ের বিভিন্ন কাজের কথা বলে একটি প্রতারক চক্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নাম ভাঙিয়ে দেশের বিভিন্ন স্থানে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের কাছ থেকে অর্থ দাবি করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনেক ক্ষেত্রে মন্ত্রণালয়ে স্বাভাবিক নিয়মে সম্পন্ন বিভিন্ন কাজকে নিজেদের কৃতিত্ব হিসেবে জাহির করে এসব প্রতারক নানা কৌশলে টাকা-পয়সা হাতিয়ে নিচ্ছে। এসব প্রতারককে পাকড়াও করে নিকটস্থ থানায় সোপর্দ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হচ্ছে।

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, ভবন নির্মাণ, এমপিওভুক্তি, বিষয় খোলা, প্রকল্প অনুমোদন- শিক্ষা মন্ত্রণালয়ের এসব রুটিন কাজ নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে স্বাভাবিক নিয়মে সম্পন্ন হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে আরো বলা হয়, এ ধরনের সরকারি কাজের জন্য অর্থ আদায়ের কোনো বিধান নেই। মন্ত্রণালয়ের কর্মকর্তা বা কর্মচারীরা কোনো কাজের জন্য কখনো অর্থ দাবি করতে পারেন না। এ ধরনের কাজের জন্য শিক্ষা মন্ত্রণালয় বা এর অধীনস্থ দপ্তরে কর্মরত কারো অর্থ দাবি বা গ্রহণ করার বিষয়টি প্রমাণিত হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কোনো কাজের জন্য কাউকে এক পয়সাও না দিতে শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকলকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত ৩ জুলাই একই সতর্ক বার্তা প্রচার করেছিল শিক্ষা মন্ত্রণালয়।






মন্তব্য চালু নেই