মেইন ম্যেনু

প্রতিটি বিভাগে ভোকেশনাল ইনস্টিটিউট হবে

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয় বলেছেন, দেশের ৭টি বিভাগে ৭ টি ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে এবং তা এ সরকারের আমলেই সম্পন্ন হবে। এতে দেশের বেকার তরুণরা প্রশিক্ষণের মাধ্যমে সাবলম্বি হবে।

রোববার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপস প্রশিক্ষক ও সৃজনশীল অ্যাপস উন্নয়ন কর্মসুচির আওতায় উন্নয়নকৃত পাঁচশ অ্যাপসের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জয় বলেন, ‘বেকার সমস্যা সমাধানের লক্ষ্যে এ সরকার কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে প্রতিটি বিভাগে এই ভোকেশনাল ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে।’

তিনি জানান, দেশের সাড়ে ৪ হাজার ইউনিয়নে ফাইবার অপটিক্যাল কেবল সংযুক্ত করা হবে। তবে এর মধ্যে আড়াই হাজার ইউনিয়নে প্রাইভেট পাবলিক পার্টনারশিপের মাধ্যমে এই কেবল কানেকশন দেয়া হবে।

দেশে ৬টি সাবমেরিন কেবলের ব্যাকাপ আছে উল্লেখ করে জয় বলেন, ‘এর মূল লাইন কাটা পড়লেও কোন সমস্যা হবে না।’

তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপস প্রশিক্ষক ও সৃজনশীল অ্যাপস উন্নয়ন কর্মসুচির প্রকল্প পরিচালক জি. ফখরুদ্দীন আহমেদ চৌধুরী, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস প্রমুখ।






মন্তব্য চালু নেই