মেইন ম্যেনু

প্রতিটি শস্যদানা শ্রমিকের হাতে বোনা

বিশ্বের কোটি কোটি শ্রমজীবী মানুষের অধিকার ও দাবি আদায়ের মহান মে দিবস আজ। ঐতিহাসিক এ দিনটিকে মেহনতি মানুষ যথাযোগ্য মর্যাদায় পালন করছেন।

শ্রমিকদের দাবি আদায়ের এ সংগ্রামমুখর দিনে তাদেরকে সংগ্রামী অভিনন্দন জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

রোববার (১ মে) সকালে প্রতিমন্ত্রী তার ভেরিফাইড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে এ অভিনন্দন বার্তা দিয়েছেন। ঘাড়ে ইটের বোঝা চাপানো এক শ্রমিকের ছবিও সংযুক্ত করেছেন তিনি।

ওই ছবিতে লেখা আছে— ‘শ্রমিককে তার শ্রমের প্রাপ্য তার ঘাম শুকিয়ে যাওয়ার আগেই প্রদান করো।’ (ইবন মাজাহ : ২৪৪৩)

স্ট্যাটাসে তিনি লিখেছেন, ‘ভাবতে পারেন প্রতিটি শস্যদানা কৃষি শ্রমিকের তাদের হাতে বোনা! কৃষক, কারখানার শ্রমিক, মজদুরদের অধিকার প্রতিষ্ঠার দিন আজ। তাঁদের জানাই সালাম, সংগ্রামী অভিনন্দন।’

১৮৮৬ সালের পহেলা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ‘হে’ মার্কেটে শ্রমের উপযুক্ত মূল্য এবং দৈনিক ৮ ঘণ্টা কাজের দাবিতে ধর্মঘট আহ্বান করে শ্রমিকরা। এতে প্রায় ৩ লাখ মেহনতি মানুষ অংশ নেয়। এক পর্যায়ে আন্দোলনরত ক্ষুব্ধ শ্রমিকদের রুখতে মিছিলে পুলিশ এলোপাতাড়ি গুলিবর্ষণ করে।

দাবি আদায়ের জন্য সেদিন শ্রমিকদের বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছিল শিকাগোর রাজপথ। আন্দোলনে অংশ নেয়ার অপরাধে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেয়া হয় গ্রেপ্তারকৃত ৬ শ্রমিককে। কারাগারে বন্দিদশায় এক শ্রমিক নেতা আত্মহননও করেন।

শ্রমিকদের এই আত্মত্যাগ ও রক্তস্নাত ঘটনার মধ্যদিয়ে দৈনিক কাজের সময় ৮ ঘণ্টা প্রতিষ্ঠার সংগ্রামের ঐতিহাসিক বিজয় হয়। শ্রমিকদের আত্মত্যাগের বিনিময়েই সেদিন মালিকরা স্বীকার করে নিয়েছিল শ্রমিকরাও মানুষ। তারা যন্ত্র নয়, তাদেরও বিশ্রাম ও বিনোদনের প্রয়োজন রয়েছে।

১৯৮৯ সালে প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে দিবসটিকে ‘মে দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। সেই থেকে বিশ্বব্যাপী দিনটি মহান মে দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বিশ্বের সকল দেশেই আজ পালিত হচ্ছে মহান মে দিবস।






মন্তব্য চালু নেই