মেইন ম্যেনু

প্রতিদিন রাস্তায় নামছে ৮৫৫ নতুন গাড়ি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিআরটিএ থেকে প্রতিদিন গড়ে বিভিন্ন শ্রেণির প্রায় ৮৫৫টি নতুন গাড়ির রেজিস্ট্রেশন দেয়া হচ্ছে। চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত দেশের সড়ক পথে চলাচলের জন্য ইঞ্জিন চালিত ২৪ লাখ ৮৮ হাজার ১০১টি গাড়ির রেজিস্ট্রেশন দেয়া হয়েছে। গড়ে প্রতিদিন নতুন করে সারাদেশে বিভিন্ন শ্রেণির প্রায় ৮৫৫টি গাড়ি বিআরটিএ থেকে রেজিস্ট্রেশন দেয়া হচ্ছে।

সোমবার জাতীয় সংসদে সরকার দলীয় (রাজশাহী-৪) সংসদ সদস্য এনামুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। সরকার দলীয় আরেক সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়ার প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত সিএনজি চালিত অটোরিকশার ভাড়া পুনর্নিধারণ করা হয়েছে।

সিএনজি অটোরিকশা যাতে মিটারে নির্ধারিত ভাড়ায় চলাচল করে এ জন্য শুক্রবার ছাড়া সপ্তাহের ৬দিন বিএরটিএর ৫টি ভ্রাম্যমাণ আদালত নিয়মিত পরিচালিত হচ্ছে। এমন কি মাঝে মাঝে সান্ধ্যকালীন ভ্রাম্যমাণ আদালতও পরিচালিত হচ্ছে।

২০১৫ সালের নভেম্বর থেকে চলতি বছরের জানুয়ারি মাস পর্যন্ত সময়ে বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সিএনজি চালিত অটোরিকশা মিটারে না চলা ও যেকোনো দূরত্বে না যাওয়ার অপরাধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ৮৫৮টি মামলা করেন। জরিমানা আদায় করেন ১০ লাখ ৮৬ হাজার ২শ টাকা। ৯৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। ৪১৩টি অটোরিকশাকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে। যাত্রী সাধারণের ৬৬টি অভিযোগের প্রেক্ষিতে এ পর্যন্ত ২০টি অটোরিকশার রেজিস্ট্রেশন স্থগিত করা হয়েছে। পাশাপাশি ৪২ চালকের ড্রাইভিং লাইসেন্স স্থগিত এবং একজন মালিকের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে।

ঢাকার প্রতি রুটেই স্কুল বাস সার্ভিস :
লক্ষ্মীপুর-১ আসনের এম এ আউয়ালের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিআরটিসির নতুন বাস সংযোজন সাপেক্ষে ঢাকা শহরের প্রতিটি রুটে স্কুল কলেজগামী ছাত্র/ছাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য অধিক সংখ্যক বিআরটিসি বাস চালু করা হবে। বর্তমানে মিরপুর থেকে আজিমপুর রুটে বিআরটিসির দু’টি স্কুলবাস সার্ভিস আছে।’






মন্তব্য চালু নেই