মেইন ম্যেনু

প্রতিমা বিসর্জনে দুর্গোৎসবের সমাপ্তি

শুভ বিজয়া দশমীর পর সারাদেশে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে এবারের মতো সমাপ্তি ঘটেছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

মঙ্গলবার সকাল থেকে রাজধানীর মণ্ডপে মণ্ডপে চলে আবীর খেলা আর আনন্দ, উৎসব। এরপর বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রা করে প্রতিমা নিয়ে আসা শুরু হয় ঢাকেশ্বরী মন্দিরে।

সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, মহালয়ার দিন ‘কন্যারূপে’ ধরায় আসেন দুর্গা; বিসর্জনের মধ্য দিয়ে তাকে এক বছরের জন্য বিদায় জানানো হয়। তার এই ‘আগমন ও প্রস্থানের’ মাঝে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

বিকেল সাড়ে ৩টায় ঢাকা মহানগীর ভক্তরা তাদের প্রতিমা নিয়ে পলাশী মোড়ে কেন্দ্রীয় বিজয়া দশমী উপলক্ষে শোভাযাত্রা বের করেন। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পক্ষ থেকে বিজয়া দশমীর বৃহৎ বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে এ শোভা যাত্রাসহ সদরঘাট নৌ-টর্মিনালে নিয়ে আনুষ্ঠানিকভাবে বিদায় জানায় ভক্তরা।

বিজয়া দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে পূজার আনুষ্ঠানিকতা শেষ হয়। বিশুদ্ধ পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্তলোকে (পৃথিবী) আসেন। আর দেবী স্বর্গালোকে বিদায়ও নেবেন ঘোটক (ঘোড়ায়) চড়ে। ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন।






মন্তব্য চালু নেই