মেইন ম্যেনু

প্রতি ১১ জনে একজন ডায়াবেটিসে আক্রান্ত

নভো নরডিস্কের করপোরেট ভাইস প্রেসিডেন্ট পিটার উলভস্কজোল্ড বলেন, ক্রমবর্ধমান ডায়াবেটিসের ঝুঁকি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে একটি বড় বাধা। কারণ স্বাস্থ্য ও উন্নয়ন অঙ্গাঙ্গীভাবে জড়িত। একটি ছাড়া অন্যটি সম্ভব নয়।

সোমবার চেঞ্জিং ডায়াবেটস ইন চিলড্রেন ক্লিনিক, বারডেম-২তে ‘নভো নরডিস্ক কমিটমেন্টস টুয়ার্ডস সাস্টেইনেবিলিটি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

পিটার বলেন, টেকসই উন্নয়নের বাধা হিসেবে অন্যান্য অসংক্রামক রোগের পাশাপাশি ডায়াবেটিসকে একটি বড় চ্যালেঞ্জ হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ। বর্তমানে প্রতি ১১ জনে একজন ডায়াবেটিসে আক্রান্ত। ২০৪০ সালের মধ্যে প্রতি ১০ জনে একজন ডায়াবেটিসে আক্রান্ত হবেন।

আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের হিসাব অনুযায়ী, বাংলাদেশে ৭১ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত এবং ২০১৫ সালে এ রোগে আক্রান্ত হয়ে ১ লাখ ২৯ হাজার ৩১৩ জন মারা গেছেন।

২০১৫ সালে বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন তাদের মধ্যে এক-চতুর্থাংশ বাংলাদেশের। প্রতি ছয় সেকেন্ডে একজন রোগী ডায়াবেটিসে মারা যান।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রেসিডেন্ট অধ্যাপক একে আজাদ খান বলেন, ‘ইনসুলিন টাইপ-১ ডায়াবেটিস শিশুদের জন্মগত অধিকার হওয়া উচিত। ডায়াবেটিসের প্রকোপ কমিয়ে আনতে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে, যেখানে নভো নরডিস্ক সহযোগিতা করে যাচ্ছে।’

এগুলোর মধ্যে ‘চেঞ্জিং ডায়াবেটস ইন চিল্ড্রেন (সিডিআইসি)’, ‘চেঞ্জিং ডায়াবেটস ব্রান্ড অ্যাম্বাসেডর (মাশরাফি বিন মর্তুজা)’ ও ‘ডিসটেন্স লার্নিং প্রোগ্রাম (ডিএলপি)’র মতো পদক্ষেপ রয়েছে, বলেন, নভো নরডিস্কের ম্যানেজিং ডিরেক্টর আনন্দ শেঠী।

ডায়াবেটিক সমিতির মহাসচিব মো. সায়েফ উদ্দিন বলেন, ২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়া সিডিআইসি টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত শিশুদের জন্য বিশ্বের সবচেয়ে বড় ক্লিনিক যেখানে বিনামূল্যে ডায়াবেটিসের চিকিৎসা গ্রহণের পাশাপাশি মানসম্মত জীবন ধারণের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা পায় শিশুরা।

অনুষ্ঠানে সঠিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার কারণে নভো নরডিস্ক তিনটি শিশুকে উৎসাহমূলক উপহার দেওয়া হয়েছে যেন সবাই উৎসাহিত হয়ে সঠিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে সুস্থ জীবনযাপন করে।

নভো নরডিস্ক বাংলাদেশের হেড অব মার্কেটিং ডা. মোহাম্মদ সাইফুল বলেন, ‘ডায়াবেটিসে আক্রান্ত শিশুদের চিকিৎসায় নভো নরডিস্ক সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। আমরা বিশ্বাস করি, দীর্ঘমেয়াদি ব্যবসায়িক সাফল্যের জন্য সুগঠিত অর্থনীতি, পরিবেশ ও সমাজ ভিত্তি হিসেবে কাজ করে।






মন্তব্য চালু নেই