মেইন ম্যেনু

প্রথম টেস্টে বাংলাদেশ দলে চার নতুন মুখ

ধারণাই করা হয়েছিল মেহেদী হাসান মিরাজকে রাখা হতে পারে টেস্ট দলে। বাদ পড়তে পারেন শাহরিয়ার নাফীস। আর তাসকিন আহমেদকে যে রাখা হচ্ছে না তা আগের দিনই জানিয়ে দিয়েছিলেন কোচ হাথুরুসিংহে। ধারণা অনেকটাই মিলে গেছে। তবে আরো চমক রাখা হয়েছে এই দলে। টেস্ট দলে রাখা হয়েছে পেসার কামরুল ইসলাম রাব্বি, সাব্বির রহমান, শফিউল ইসলাম ও শুভাগত হোম চৌধুরীকে। এছাড়া দলে আছেন অফফর্মে থাকা সৌম্য সরকারও।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের জন্য আজ রোববার বিকেলে ঘোষণা করা হয়েছে ১৪ জনের দল। তাতেই দেখা যাচ্ছে চমকে ঠাসা বাংলাদেশ দল। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া মেহেদী হাসান মিরাজ এ দলের অন্যতম প্রধান চমক। শুধু মিরাজই নয়, চমকের ছড়াছড়িতে জায়গা করে নিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে ক্রিকেটভক্তদের রোষাণলে পড়া শুভাগত হোমও। এছাড়াও ওয়ানডে দলে দারুণ পারফরম্যান্স করার জন্য দলে ঢুকেছেন সাব্বির রহমান।

ইংলিশদের বিপক্ষে ওয়ানডেতে দারুণ বোলিং করায় শফিউল ইসলামের জায়গা ফিরে পাওয়া অনেকটা নিশ্চিতই ছিল। তবে ইনজুরির কারণে সম্পূর্ণ ফিট না থাকায় দলে জায়গা হারিয়েছেন মোহাম্মদ শহীদ। তার পরিবর্তে জায়গা পেয়েছেন ঘরোয়া লিগের নিয়মিত পারফরমার পেসার কামরুল ইসলাম রাব্বি।

গত বছরের জুলাই-অগাস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ টেস্ট স্কোয়াড থেকে পরিবর্তন হয়েছে পাঁচটি। সে দল থেকে এবার নেই জুবায়ের হোসেন, লিটন দাস, মোহাম্মদ শহীদ, নাসির হোসেন ও রুবেল হোসেন।

অনূর্ধ্ব-১৯ দলের সাবেক অধিনায়ক মিরাজকে নেওয়া হয়েছে মূলত বোলিং সামর্থ্যের কারণে। একই কারণে দলে ফিরেছেন শুভাগত হোমও। আর দুই বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম থাকায় আর কোনো বাঁহাতি স্পিনারের দিকে নজর দেয়নি তারা। এছাড়া আগের দিনই লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনকে দলে নিচ্ছেন না একরকম জানিয়ে দিয়েছেন কোচ হাথুরুসিংহে।

শেষ তিন টেস্টে উইকেটরক্ষক নয়, শুধু ব্যাটসম্যান হিসেবে খেলেছেন মুশফিকুর রহীম। তাই এবারো দলে রাখা হয়েছে বিকল্প উইকেটরক্ষক। লিটন ইনজুরিতে থাকায় সুযোগ পেয়েছেন নুরুল হাসান সোহান। আর ঘরোয়া লিগে দারুণ পারফরম্যান্স করায় পুরস্কার পেলেন কামরুল ইসলাম রাব্বি। তবে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করার পর ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও রান পেয়ে উপেক্ষিতই থাকলেন শাহরিয়ার নাফীস।

প্রথম টেস্টের বাংলাদেশ দল :
মুশফিকুর রহীম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি ও নুরুল হাসান সোহান।






মন্তব্য চালু নেই