মেইন ম্যেনু

প্রথম দফায় মনোনয়নপত্র জমা শেষ: বিভিন্ন স্থানে বাধার অভিযোগ

সোমবার সারাদেশের ৭৩৯টি ইউনিয়ন পরিষদের (ইউপি) মনোনয়নপত্র জমা দেয়া শেষ হয়েছে। মনোনয়নপত্র জমা দেয়ার সময় বেশ কিছু স্থানে বিরোধী পক্ষ থেকে বাধা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। ঝালকাঠি ও সাতক্ষীরার বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যানের মনোনয়নপত্র ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে গতকাল কমিশনে অভিযোগও জমা দেয়া হয়েছে। তবে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম এসব অভিযোগকে ঢালাও মন্তব্য করে আমলে নেননি। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, সুনির্দিষ্ট অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। ঢালাও অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেয়া সম্ভব নয়।

কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম দফায় ২২ মার্চ দেশের ৭৩৯টি ইউপিতে ভোট গ্রহণ করা হবে। ইউপি নির্বাচনে ২৪টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে।

বিএনপির প্রার্থীরা অভিযোগ করেছেন, প্রশাসনের সামনেই ঝালকাঠির নলছিটি ও সাতক্ষীরার কলারোয়া উপজেলায় বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়নপত্র ছিনতাই হয়ে গেছে। কমিশনের সহায়তা নিয়েও মনোনয়নপত্র জমা দিতে পারেননি নলছিটির এক প্রার্থী। লক্ষ্মীপুরে একজন প্রার্থী মনোনয়নপত্র পূরণ করতে গিয়ে নিজের নাম মৃত ব্যক্তির তালিকায় দেখতে পান।

সাতক্ষীরার পাঁচ বিএনপি প্রার্থীর পক্ষে নির্বাচন কমিশনে অভিযোগ জমা দেন সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট শাহানারা পারভীন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও ইসি সচিবালয়ের সচিব বরাবরে দেয়া ওই অভিযোগে বলা হয়, স্থানীয় প্রশাসনের সহায়তায় আওয়ামী লীগের নেতাকর্মীরা জোর করে মনোনয়নপত্র ছিনতাই করে নেয়। এতে বলা হয়, ইউপি নির্বাচনে কলারোয়ার ৫টি ইউনিয়নের বিএনপির প্রার্থীদের মনোনয়ন জমা দেয়া সম্ভব হয়নি।

কমিশন সূত্রে জানা গেছে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম অভিযোগ পাওয়ার পরপরই কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র জমার দেয়ার জন্য নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেন। তবে তার ওই আদেশ আমলে নেয়া হয়নি বলে জানা গেছে। মনোনয়নপত্র জমা দিতে ব্যর্থ-প্রার্থীদের সমর্থকরা অভিযোগ করেছেন, সোনাবাড়িয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান বিএনপি নেতা শহীদুল ইসলামের বাড়িতে হামলা চালিয়ে মনোনয়নপত্র কেড়ে নেয়া হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে কলারোয়া উপজেলা নির্বাচন অফিসার ফরাজী বেনজির আহমেদ জানান, সবাই শান্তিপূর্ণ পরিবেশে মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে বাইরে কী ঘটেছে, তা তিনি জানেন না।

ঝালকাঠির নলছিটি উপজেলার মোল্লারহাট ইউপির বর্তমান চেয়ারম্যান আবদুস সালাম অভিযোগ করেন, সোমবার সকালে মনোনয়নপত্র জমা দিতে গেলে স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা তাদের ধাওয়া করেন। সালাম টেলিফোনে বিষয়টি কমিশনকে জানান। কমিশন এই প্রার্থীকে নিরাপত্তা দেয়ার জন্য স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাকসুদ আহমেদকে নির্দেশ দেয়। পরে আবদুস সালামের পক্ষে পারুল বেগম ও দীপা আক্তার ভারপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে মনোনয়নপত্র জমা দিতে যান। সেখানে ভারপ্রাপ্ত কর্মকর্তার সামনেই যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা তাদের কাছ থেকে মনোনয়নপত্র ছিনিয়ে নেন। তাদের উপজেলা পরিষদের একটি কক্ষে আটকে রাখেন। পরে কমিশনের নির্দেশে জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপে দুই নারী মুক্ত হন।

এ বিষয়ে ভারপ্রাপ্ত কর্মকর্তা মাকসুদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, তার সামনেই চেয়ারম্যান প্রার্থী আবদুস সালামের দুই সমর্থক মনোনয়নপত্রের ফটোকপি জমা দিয়েছেন। তারা ঢুকতে পারছেন না এই অভিযোগ পাওয়ার পরে তিনি তাদের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পৌঁছে দিয়েছেন। ওই দুজনকে আটকে রাখার অভিযোগ তিনি অস্বীকার করেন।

এদিকে ইসি সচিব মো. সিরাজুল ইসলাম বলেছেন, মনোনয়নপত্র জমায় বাধা দেয়ার বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ না পেলে তা খতিয়ে দেখা সম্ভব নয়। ঢালাওভাবে অভিযোগ দিলে ব্যবস্থা নেয়া যায় না। অদৃশ্য ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দিলে ব্যবস্থা নেয়া কঠিন বলেও মন্তব্য করেন তিনি।

বিভিন্ন স্থানে প্রার্থীদের বাধা দেয়ার অভিযোগ সম্পর্কে তিনি বলেন, এটা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিষয়। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইসির কাছে সবাই সমান সুযোগ পাবে। দলীয় ও স্বতন্ত্র প্রার্থী সবাই ইসির কাছে সমান। এ নিয়ে তদারকি করার জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তারা কাজ করছেন।

২৪টি দল অংশ নিচ্ছে
প্রথম দফার ইউনিয়ন পরিষদ নির্বাচনে দেশের নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের মধ্যে ২৪টি অংশ নিচ্ছে। ইতোমধ্যে এসব দলের পক্ষ থেকে কমিশনে নির্বাচনে অংশগ্রহনের বিষয়টি নিশ্চিত করে মনোনয়নপত্রে দলীয় প্রত্যায়নে স্বাক্ষরদাতার নামের তালিকা কমিশনে জমা দিয়েছেন। গত পৌরসভা নির্বাচনে ২২টি রাজনৈতিক দল অংশ নেয়ার জন্য কমিশনকে নিশ্চিত করলেও শেষ পর্যন্ত ১৬টির মতো দল নির্বাচনী দৌড়ে ছিল।






মন্তব্য চালু নেই