মেইন ম্যেনু

প্রধান বিচারপতিকে অভিসংশনে রাষ্ট্রপতিকে চিঠি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ এনে তাঁকে অভিসংশনের জন্য রাষ্ট্রপতির কাছে চিঠি দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী মানিক।

আজ রবিবার বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্যাডে বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিক স্বাক্ষরিত ওই চিঠিতে প্রধান বিচারপতির বিরুদ্ধে সংবিধান লঙ্ঘন, শপথ ভঙ্গ এবং গুরুতর অসদাচরণের অভিযোগও আনা হয়।

চিঠির অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের কাছেও দিয়েছেন বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশের ইতিহাসে এ ধরনের ঘটনা এই প্রথম। এই ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক।

আগামী মাসে অবসরে যাবেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী। তার পেনশন ভাতার প্রক্রিয়া শেষ করতে এর আগেই সব রায় লিখে দেওয়ার জন্য প্রধান বিচারপতির পক্ষে চিঠি লিখেছিলেন রেজিস্ট্রার জেনারেল। উত্তরে বিচারপতি চৌধুরী জানান, একজন বিচারক তার কর্মজীবনের শেষদিন পর্যন্ত রায় দেন, তাই অবসরে যাওয়ার আগে সব রায় লেখা সম্ভব নয়। এভাবে তাদের মধ্যে চার দফায় চিঠি চালাচালি হয়। প্রথম চিঠিতেই বিচারপতি শামসুদ্দিন চৌধুরী জানিয়েছিলেন, প্রথা ভেঙে শুধু তাকে এভাবে অধিকার বঞ্চিত করার কারণে তিনি প্রয়োজনে সর্বোচ্চ জায়গায় বিচারপ্রার্থী হবেন। শেষ পর্যন্ত তিনি রাষ্ট্রপতির দ্বারস্থ হলেন।






মন্তব্য চালু নেই