মেইন ম্যেনু

প্রধান বিচারপতির বক্তব্যে পঞ্চদশ সংশোধনী অসাংবিধানিক

‘বিচারক অবসর গ্রহণের পর যে রায় লেখা হয় তা বেআইনি ও অসাংবিধানিক’- মর্মে প্রধান বিচারপতি এস কে সিনহার দেয়া বক্তব্য অনুযায়ী পঞ্চদশ সংশোধনী বেআইনি ও অসাংবিধানিক হবে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ দাবি করেন তিনি। বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে দলটির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল এ আলোচনা সভার আয়োজন করে।

নজরুল ইসলাম খান বলেন, ‘আপনারা (সরকার) আদালতের রায় বাস্তবায়নের কথা বলে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধান থেকে নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করলেন। অথচ আজ প্রধান বিচারপতি এসকে সিনহা বলেছেন- বিচারক অবসর গ্রহণের পর যে রায় লেখা হয় তা বেআইনি ও অসাংবিধানিক। সুতরাং যে রায়ের কথা বলে আপনারা পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করলেন প্রধান বিচারপতির কথা অনুযায়ী তা বেআইনি ও অসাংবিধানিক।’

তিনি বলেন, ‘আদালতের সংক্ষিপ্ত রায়ে বলা হয়েছিল- পরবর্তী দুটি নির্বাচন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে করা যেতে পারে। কিন্তু আপনারা (সরকার) সেটি মানলেন না। কারণ আপনারা সন্ত্রস্ত। আপনারা জানেন, জনগণকে ভোট দেয়ার সুযোগ দিলে তারা আপনাদের ভোট দেবে না। জনগণ শহীদ জিয়ার প্রতিষ্ঠিত দল বিএনপিকে ভোট দেবে।’

স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি মুনির হোসেনের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-সম্পাদক অধ্যাপক আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক আক্তারুজ্জামান বাচ্চু প্রমুখ।






মন্তব্য চালু নেই