মেইন ম্যেনু

প্রবল ঝড়ো হাওয়া থেকে বাঁচার দোয়া

মানুষের জীবন বাচানোর সবচেয়ে বড় উপকরণ হলো বাতাস। এটা ব্যতিত কোনো প্রাণীই বাঁচতে পারে না। আবার যখন এটা অত্যন্ত ভয়াবহ আকার ধারণ করে তখন মানুষের জান-মাল প্রচুর ক্ষতির সম্মুখীন হয়। মুহূর্তের মধ্যে শহর-বন্দর-নগর মিসমার হয়ে যায়। এ বাতাস যখন ভয়াবহ রূপ ধারণ করতো তখন বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চেহারা মোবারক বিবর্ণ হয়ে যেতো। ফলে তিনি এ ভয়াবহ ঝড়-হাওয়ার ক্ষতি থেকে বেঁচে থাকতে আল্লাহর দরবারে প্রার্থনা করতেন। যা এখানে তুলে ধরা হলো-

হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহা বলেন, যখন প্রচণ্ড ঝড়ো-হাওয়া শুরু হতো তখন বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়া পড়তেন-

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা খাইরাহা ওয়া খাইরা মা ফিহা ওয়া খাইরা মা উরসিলাত বিহি; ওয়া আ’উজুবিকা মিন শাররি হা ওয়া শাররি মা ফিহা ওয়া শাররি মা উরসিলাত বিহি। (বুখারি, মুসলিম, মিশকাত)

অর্থ : হে আল্লাহ আমি তোমার নিকট এর ভাল দিকটির প্রতি, এতে যে কল্যাণ রয়েছে এবং একে যে উদ্দেশ্যে পাঠানো হয়েছে তার ভাল দিকটি প্রার্থনা করছি; এবং আমি তোমার নিকট এর মন্দ দিকটি হতে, এর মধ্যে যে অকল্যাণ রয়েছে, তা হতে এবং এটা যে উদ্দেশ্যে পাঠানো হয়েছে তার মন্দ দিক হতে আশ্রয় চাচ্ছি।

প্রাকৃতিক দুর্যোগে থেকে বেঁচে থাকতে আরো পড়ুন-
আল্লাহ তাআলা বিশ্বমানবতাকে প্রবল ঝড়ো-হাওয়া থেকে মুক্ত রাখুন এবং মুসলিম উম্মাহকে এ দোয়ার পড়ে আল্লাহর নিকট থেকে তাঁর অকল্যাণ থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন। আমিন।






মন্তব্য চালু নেই