মেইন ম্যেনু

প্রবাসে মারা গেলে ১ মাসের মধ্যে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রবাসী কর্মীদের সার্বিক কল্যাণ ও অধিকার নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে বলেছেন, বিদেশে মৃত প্রবাসী কর্মীদের আর্থিক ক্ষতিপূরণের ৩ লাখ টাকা ১ মাসের মধ্যে দিতে হবে।

বৃহস্পতিবার ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনের সভাকক্ষে মন্ত্রণালয়ের অধীন ওয়েজ ওর্নার্স কল্যাণ বোর্ডের কার্যক্রম পর্যালোচনা ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে তিনি এ নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, ‘মৃত্যুজনিত ক্ষতিপূরণ প্রাপ্তিতে বিদেশস্থ শ্রম উইংসহ সংশ্লিষ্ট কোনো দপ্তরের কর্মকর্তার অবহেলার কারণে কোনো মৃত ব্যক্তির পরিবার যেন ক্ষতিগ্রস্থ না হয় সে ব্যাপারে সকলকে সতর্ক থাকতে হবে। কর্মীদের মৃত্যুজনিত ক্ষতিপূরণের দীর্ঘদিনের পেন্ডিং সব নথির তালিকা প্রস্তুত করে বিলম্বের কারণসহ দ্রুত মন্ত্রণালয়ে দাখিল করতে হবে।’

এছাড়া ওয়েজ ওর্নার্স কল্যাণ বোর্ডে জমাকৃত ক্ষতিপূরণ বাবদ প্রাপ্ত অর্থ আগামী দুই মাসের মধ্যে মৃতের পরিবারকে পরিশোধ করে মন্ত্রণালয়কে অবহিত করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

নুরুল ইসলাম বিএসসি তিনটি বিমান বন্দরে স্থাপিত প্রবাসী কল্যাণ ডেস্ককে আরো গতিশীল করার আহ্বান জানিয়ে বলেন, ‘বিদেশগামী ও প্রত্যাবর্তনকারী কর্মীদের বিমান বন্দরে সার্বিক সেবা নিশ্চিত করতে হবে এবং প্রবাসী কর্মীদের সন্তানদের বৃত্তি প্রদানের সংখ্যা বাড়াতে হবে।’






মন্তব্য চালু নেই