মেইন ম্যেনু

‘প্রশ্নপত্রে হাত দিলে নিরাপদে ফিরিয়ে নিতে পারবেন না’

আসন্ন জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের আশঙ্কা খুবই ক্ষীণ। যদি কেউ প্রশ্নপত্রে হাত দেওয়ার চেষ্টা করেন, তাহলে তার হাত নিরাপদে ফিরিয়ে নিতে পারবেন না বলে হুঁশিয়ার করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার রাজধানীর বিজি প্রেসের সভা কক্ষে আসন্ন জেএসসি ও জেডিসি পরীক্ষা নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে আলোচনাসভায় তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগে বিজি প্রেসের একটা দুর্নাম ছিল যে, এখান থেকে প্রশ্নপত্র ফাঁস করা হয়। কিন্তু তারা সে দুর্নাম ঘোচাতে পেরেছে। আমি বলতে পারি, এখান থেকে প্রশ্ন ফাঁস হয় না। তারপরও বিজি প্রেস থেকে কোনোভাবে কেউ যেন প্রশ্নপত্র ফাঁস করতে না পারে, তার জন্য আমরা সব ধরনের পদক্ষেপ নিয়েছি।’

বিজি প্রেসের যেসব কর্মচারী প্রশ্নপত্র ছাপার সঙ্গে জড়িত থাকবে তাদের সবাইকে আলাদাভাবে নজরদারিতে রাখা হবে। এ ছাড়া নির্বাচিত কিছু কর্মকর্তাকে বাছাই করে প্রশ্ন ছাপার দায়িত্ব দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রশ্নপত্র ফাঁস রোধে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দেন। প্রশ্ন ফাঁসের সঙ্গে কারো জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ারও অনুরোধ জানান শিক্ষামন্ত্রী।

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের চেয়ারম্যান আধ্যাপক ড. ফাহিমা খাতুন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই