মেইন ম্যেনু

প্রশ্নফাঁস ঠেকাতে ফেসবুক ও বিজিপ্রেসে নজরদারি

আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা। পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নজরদারি চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার সকালে সচিবালয়ে প্রেসব্রিফিংয়ে তিনি এ কথা জানান। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘শুধু ফেসবুক নয়, রাষ্ট্রীয় ছাপাখানা বিজি প্রেসকেও কঠোর নজরাদরিতে রাখা হয়েছে এবার। নজরদারিতে রাখা হয়েছে দেশের বিভিন্ন কোচিং সেন্টারগুলোকেও।’

প্রতিবছর পরীক্ষার ফল ঘোষণার সময় ‘টপ টুয়েন্টি’ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনের যে রেওয়াজ সেটিও এবার তুলে দেয়া হচ্ছে। প্রশ্নপত্র ফাঁসের সব ধরনের সম্ভাব্য জায়গাগুলো বন্ধ করে দেয়া হচ্ছে। ফলে এবার প্রশ্নপত্র ফাঁসের কোনো সম্ভাবনা নেই বলে জানান মন্ত্রী।

পরীক্ষার খাতায় বেশি বেশি নম্বর দেয়ার জন্য শিক্ষকদের বিশেষ নিদেশনা সম্পর্কে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘আগে থেকেই বেশি নম্বর দেয়ার কোনো নির্দেশনা মন্ত্রণালয় থেকে কাউকে দেয়া হয় না। যে যেরকম লিখবে সে সেরকম নম্বর পাবে।’

নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন করার জন্য অভিভাবক, সাংবাদিকসহ সব মহলের সহযোগিতা কামনা করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় এ বছর ১৬ লাখ ৫১ জহাজার ৫২৩ শিক্ষার্থী অংশ নিচ্ছে। এরমধ্যে ছাত্র ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ এবং ছাত্রী ৮ লাখ ৮ হাজার ৫৯০জন।






মন্তব্য চালু নেই