মেইন ম্যেনু

প্রাথমিকের পাঠ্যবইয়ের প্রচ্ছদে প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি দেওয়ার সুপারিশ

আসন্ন শিক্ষাবর্ষ (২০১৭) থেকে প্রাথমিকস্তরের সব পাঠ্যপুস্তকের প্রচ্ছদে প্রধানমন্ত্রীর বই বিতরণের ছবি দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে কভার পৃষ্ঠায় ‘মানসম্মত শিক্ষা, জাতির প্রতিজ্ঞা’ স্লোগান অন্তর্ভুক্ত রাখারও সুপারিশ করা হয়।

মঙ্গলবার উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো,তেজগাঁওয়ে অনুষ্ঠিত জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান,আ খ ম জাহাঙ্গীর হোসাইন,মো. নজরুল ইসলাম বাবু,মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে উপানুষ্ঠানিক শিক্ষার সার্বিক কার্যক্রম,এনসিটিবি কর্তৃক প্রাথমিক বিদ্যালয়ের বই ছাপানোর বিষয়ে এবং বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়ন পরিবীক্ষণ কার্যক্রম সম্পর্কে আলোচনা হয় বলে সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কমিটি উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে তথা উপানুষ্ঠানিক শিক্ষা আইন-২০১৪,প্রেক্ষিত পরিকল্পনা (২০১১-২০২১), সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনের জন্য কার্যক্রম গ্রহণ,উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সাংগঠনিক কাঠামো শক্তিশালীকরণ,জেলা পর্যায়ে স্থায়ী জীবিকায়ন দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ,শিক্ষার্থীদের জন্য প্রণোদনা (incentive) প্রদানের ব্যবস্থা করা, উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের আওতায় স্থায়ী কমিউনিটি লার্নিং সেন্টার (CLC) ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন এবং সরকারের নিজস্ব খাত থেকে কার্যক্রম বাস্তবায়নের জন্য নিয়মিত প্রয়োজনীয় আর্থিক বরাদ্দ নিশ্চিত করার সুপারিশ করে।

বৈঠকে সব পিটিআইতে কম্পিউটার ল্যাব ও গাড়ি প্রদানের ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া ২০১৭ শিক্ষাবর্ষের প্রাক-প্রাথমিক স্তরের বিনামূল্যের টিচিং প্যাকেজ মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের আন্তর্জাতিক দরপত্র মূল্যায়ন কমিটির সিদ্ধান্তে স্বচ্ছতা রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন খালিদসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।






মন্তব্য চালু নেই