মেইন ম্যেনু

প্লাস্টিকের বল দিয়ে ‘খরা’ মোকাবেলা করার অভিনব পদ্ধতি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে চলছে ইতিহাসের ভয়ঙ্করতম খরা। ফলে সেখানকার শুকিয়ে যাচ্ছে। এই পানি রক্ষা ও ব্যবহার কমানোর জন্য প্লাস্টিকের ছোট ছোট বল দিয়ে ঢেকে দেয়া হয়েছে পুরো হৃদ। যাতে সূর্যের উত্তাপে রিজার্ভের পানি যাতে শুকিয়ে না যায়।

তিনটি হৃদের ১৭৫ একর জায়গা বল দিয়ে ঢেকে দেয়া হবে। লস এঞ্জেলেসের পানি ও শক্তি বিভাগের এমন এক প্রকল্পের জন্য ৯ কোটি ৬০ লাখ বল তৈরি করা হবে। এতে খরচ হবে ৩ কোটি ৪৫ লাখ ডলার। কালো রঙের বলড়গুলো চার ইঞ্চি আকৃতির পাতলা।

বলগুলো এমনভাবে নকশা করা হয়েছে যে, এগুলো পানিতে ভাসমান অবস্থায় পানিকে ধুলোবালি, রাসায়নিক পদার্থ ও বন্য জীবজন্তু থেকে রক্ষা করবে। সেই সঙ্গে বলগুলো একটির সঙ্গে আরেকটি লেগে থেকে পানিতে সূর্যের আলো পড়া প্রতিরোধ করবে। যার ফলে প্রতি বছর যে ৩০ কোটি গ্যালন পানি বাষ্পীভূত হয়ে যেত তা আর হবে না।

এই প্রকল্পের সর্বশেষ পদক্ষেপ হিসেবে সম্প্রতি ২০ হাজার বল অবমুক্ত করেছেন লস এঞ্জেলেসের মেয়র এরিক গার্সিত্তি।

অদ্ভুত এই কৌশলের ব্যাপারটি প্রথম মাথায় আসে লস এঞ্জেলেসের পানি ও শক্তি বিভাগের অবসরপ্রাপ্ত কর্মকর্তা ড. ব্রায়েন হোয়াইটের। তিনি বিমানবন্দরের পাশে পাখির আনাগোনা বন্ধ করার জন্য পুকুর ঢেকে রাখার কৌশল দেখে এ ব্যাপারে অনুপ্রাণিত হন।

প্রতিটিতে ৩৬ সেন্ট খরচ পড়া এই বলগুলো ব্যবহারের ফলে রিজার্ভের পানির বাষ্পীভূত হওয়া ৮৫-৯০ শতাংশ পর্যন্ত রোধ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পানি ধরে রাখার অন্যান্য কৌশলের তুলনায় এই প্রকল্পের কারণে ২৫ কোটি ডলার সাশ্রয় হবে বলেও ধারণা তাদের। রিজার্ভে যে বলগুলো ব্যবহার করা হয়েছে সেগুলো ১০ বছর পর্যন্ত কাজ করবে এবং পরে সেগুলো তুলে দিয়ে রিসাইক্লিং করা যাবে। সূত্র: মেইল অনলাইন ও স্কাই নিউজ






মন্তব্য চালু নেই