মেইন ম্যেনু

প্লাস্টিকের বোতলেই লুকিয়ে ক্যান্সার, মত বিজ্ঞানীদের

সারাদিনের নানা প্রয়োজনে হামেশাই যে প্লাস্টিকের বোতল ব্যবহার করা হয় তার মধ্যেই লুকিয়ে মারণরোগ। সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে এরকমই ভয়াবহ তথ্য। জানা যাচ্ছে, শুধু ক্যান্সার নয় প্লাস্টিকের বোতলে থাকা রাসায়নিকের প্রভাবে ডায়াবেটিস, নার্ভের অসুখ, ওবেসিটিতে আক্রান্ত হওয়ারও সম্ভাবনা আছে।

কেন প্লাস্টিকের বোতল ব্যবহার করলে মারণরোগের প্রকোপে পড়ার সম্ভাবনা দেখা দিচ্ছে? জানা যাচ্ছে, এই প্লাস্টিকের বোতলে থাকে এন্ডোক্রাইন ডিসরাপটিং কেমিক্যালস(ইডিসি), যা শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে বা বিভিন্ন হরমোনকে নষ্ট করে৷ ফলে ডায়াবেটিস থেকে অটিজম বা নার্ভ ডিসঅর্ডারের মতো রোগ থাবা বসাতে পারে শরীরে। এমনকী আইকিউ নষ্ট করতে পারে এই ধরনের রাসায়নিক।

শুধু প্লাস্টিকের বোতলই নয়, প্রতিদিনের ব্যবহৃত নানা প্লাস্টিকের জিনিসে থাকে এই রাসায়নিক৷ যার মধ্যে আছে বাচ্চাদের খেলনাও৷ নিউ ইয়র্কের একদল বিজ্ঞানী প্রায় ৫০০০ জনের উপর সমীক্ষা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

প্রখ্যাত এক মেডিক্যাল জার্নালে এ খবর প্রকাশ হওয়ার পর থেকেই শোরগোল পড়েছে৷ এর আগেও প্লাস্টিকের জলের বোতল ব্যবহারে নানা ক্ষতিকর প্রভাবের কথা উঠে এসেছিল৷ তবে এই সমীক্ষা একেবারে নির্দিষ্ট করে দেখিয়েছে ইডিসি-র প্রভাবে কী কী রোগের প্রকোপে পড়তে পারে সাধারণ মানুষ৷ সারা বিশ্ব জুড়েই এই সংস্যা চলছে। বিভিন্ন দেশে সরকারি স্তরে এই ধরনের প্লাস্টিক রুখতে সঠিক ব্যবস্থা নেওয়া না হলে, জনস্বাস্থ্যে বিপজ্জনক প্রভাব পড়তে পারে বলেই মত বিজ্ঞানীদের। -সংবাদ প্রতিদিন।






মন্তব্য চালু নেই