মেইন ম্যেনু

প্লেনের জানালা গোল হয়! কিন্তু কেন?

যারা বিমানে উড়েছেন, তারা জানালাটি দিয়ে বাইরের সুন্দর প্রকৃতি দেখেছেন। বিমানের জানালা সব সময় গোলাকার থাকে। কিন্তু একবারও কি ভেবেছেন- বিমানের জানালা বর্গাকার না হয়ে গোলাকার হয় কেন? এবার তা হলে জানে নেয়া যাক, বিমানের জানা কেন গোল। উড়ো জাহাজের জানলা গোল হওয়ার অন্যতম প্রধান কারণ হল নিরাপত্তা। এটি গোল না হলে তা যে কোনও সময় দুর্ঘটনায় পড়ার আশঙ্কা থেকেই যায়?

শুধুমাত্র এই কারণেই ১৯৫৩-এ মাঝ আকাশে ভেঙে পড়েছিল দু-টি বিমান। মৃত্যু হয়েছিল ৫৬ জনের। তাই এরোস্পেস ইঞ্জিনিয়াররা সব সময়ই প্লেনের জানলা গোল রাখার পক্ষপাতী। এ বিষয়ে বহু বছর ধরে গবেষণা চালিয়ে আসছে এরোস্পেস ইঞ্জিনিয়ারিং। তাদের গবেষণার ফলেই বহু বদল এসেছে বিমানের প্রযুক্তিতে। পরিবর্তিত হয়েছে বামানের আকারও।

বিমান যাতে নিরাপদে বেশি যাত্রী বহন করতে পারে ও আরও দ্রুত গন্তব্যে পৌঁছতে পারে, তা মাথায় রেখেই প্রেনের নির্মাণে অনেক পরিবর্তন এনেছেন ইঞ্জিনিয়াররা। ১৯৫০-এ বিমানে চৌকো জানলা চালু হয়। কিন্তু ১৯৫৩-য় পরপর দুই বিমান ভেঙে পড়ায় এই চৌকো জানলার দিকেই অভিযোগের আঙুল তোলেন ইঞ্জিনিয়াররা।

এরোস্পেস বিশেষজ্ঞরা জানিয়েছেন, যতগুলি কোণের সৃষ্টি, তত বেশি দুর্বল জায়গা থেকে যাচ্ছে। বাতাসের চাপ বেড়ে গেলে বা যে কোনও প্রতিকূল পরিস্থিতিতে কোণের ওপর চাপ বেশি পড়ে। ফলে জানলা ভেঙে পড়ার আশঙ্কা থেকে যায়। জানলা গোল হলে কোনও কোণ না থাকায় চাপ সমান ভাব সব জায়গায় ছড়িয়ে পড়ে। ফলে দুর্ঘটনার আশঙ্কা অনেকটাই কমে যায়।






মন্তব্য চালু নেই