মেইন ম্যেনু

ফাঁসি কার্যকরের নির্বাহী আদেশ কারাগারে

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর সাজা কার্যকরের নির্বাহী আদেশ কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছে। শনিবার দুপুরে নির্বাহী আদেশটি কারাগারে পৌঁছায় বলে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেলার নাশির আহমেদ নিশ্চিত করেছেন।

এদিকে মীর কাসেমের সঙ্গে শেষ সাক্ষাৎ করতে তার পরিবারের ৪৫ জন সদস্য দুপুর সাড়ে তিনটার দিকে কারাফটকে যান।

এর আগে, শনিবার সকালে মীর কাসেমের স্ত্রী খন্দকার আয়েশা খাতুন ও মেয়ে সুমাইয়া রাবেয়া গণমাধ্যমকে জানান কারা কর্তৃপক্ষ তাদেরকে ডেকেছেন।

মুক্তিযুদ্ধকালীর মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডের রায় পুনর্বিচেনার (রিভিও) আবেদন গত মঙ্গলবার খারিজ হওয়ার পর মীর কাসেমের সামনে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ ছিল। কিন্তু শুক্রবার তিনি প্রাণভিক্ষা না চাওয়ায় তার মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি নির্ভর করছিল সরকারের সিদ্ধান্তের উপর।

নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ড কার্যকরের আগে আসামির সঙ্গে পরিবারের সদস্যদের শেষবারের মতো দেখা করার সুযোগ দেওয়া হয়।

কাশিমপুর কারাগার কর্তৃপক্ষ জানিয়েছে, মীর কাসেমের ফাঁসি কার্যকরে সব প্রস্তুতিই নিয়ে রেখেছে তারা।

এদিকে কাশিমপুর কারাগারের সামনের সড়কের কয়েকটি স্থানে শনিবার সকাল থেকে চেকপোস্ট বসানো হয়েছে। বাড়ানো হয়েছে কারারক্ষী ও পুলিশের সংখ্যা। এছাড়া ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক থেকে কাশিমপুর কারাগার পর্যন্ত ৩টি স্থানে নতুন করে চেকপোস্ট বসানো হয়েছে। এ সড়ক দিয়ে কারাগার সংশ্লিষ্ট যানবাহন ছাড়া অন্য যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। র‌্যাব সদস্যরা এলাকায় টহল দিচ্ছেন। এ ছাড়া গাজীপুর জেলা পুলিশসহ জেলার বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা ওই এলাকায় অবস্থান নিয়েছেন। কমিউনিটি পুলিশকেও কাজে লাগানো হয়েছে।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার রাসেল শেখ বলেন, ‘মীর কাসেমের মৃত্যুদণ্ড কখন কার্যকর হবে সে ব্যাপারে আমরা এখনো নির্দেশনা পাইনি।’

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক বলেন, ‘সরকারি আদেশ বাস্তবায়নে কারা কর্তৃপক্ষ সবসময়ই প্রস্তুত আছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ফাঁসি কার্যকর করা হবে।’

এদিকে, শনিবার সকাল থেকেই কাশিমপুর কারাগারের চারপাশে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পোশাকে এবং সাদা পোশাকে কাজ করছে গোয়েন্দারা। গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর ৪০ নম্বর কনডেম সেলে রয়েছেন মীর কাসেম।






মন্তব্য চালু নেই