মেইন ম্যেনু

ফাইনালের পিচ তৈরি করতে পারবে না ভারত

নিজেদের সুবিধামতো উইকেট তৈরি করে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুবিধা নেওয়ার চেষ্টা করছে ভারত।

স্বাগতিকরা যে বরাবরই সফল, তা কিন্তু নয়। নিউজিল্যান্ডের বিপক্ষে বোলিংবান্ধব পিচ তৈরি করে বিপদে পড়তে হয়েছে তাদের।

তবে ইডেন গার্ডেনে এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি নিজেদের তত্ত্বাবধানে সম্পূর্ণ ফ্রেশ একটি উইকেটে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে আইসিসি।

এর ফলে ফাইনালের উইকেট তৈরির দায়িত্ব হারাচ্ছে ভারত। ওই ম্যাচের জন্য সম্পূর্ণ স্পোর্টিং উইকেট তৈরি করবে আইসিসি। এ জন্য সংস্থাটির গ্রাউন্ড ও পিচ কমিটির উপদেষ্টা অ্যান্ডি অ্যাটকিনসন সোমবার কলকাতায় পৌঁছান। ইডেনের ৭ নম্বর স্ট্রিপের উইকেটের ওপর কখন কতটা রোল করতে হবে, কোন সময় কতটা পানি দিতে হবে, কখন কতটা ঘাস ছাঁটতে হবে, তার তালিকা করে দিয়েছেন তিনি। এই তালিকা মেনেই আগামী কয়েক দিন উইকেট পরিচর্যার কাজ করবেন ইডেনের মাঠকর্মীরা।

ভারত-পাকিস্তান মহারণ অনুষ্ঠিত হয়েছিল কলকাতার ইডেনে। ওই ম্যাচে বেশ সুবিধা পেয়েছিল স্পিনাররা। ব্যাটিংবান্ধব পিচ না হওয়ায় সেটি নিয়ে বেশ সমালোচনা চলছে। নাগপুরের উইকেট নিয়েও চলছে সমালোচনা। আর সেই সমালোচনা আমলে নিয়েই ফাইনালের উইকেট তৈরির দায়িত্ব হাতে নিয়েছে আইসিসি।

আগামী রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই ম্যাচের জন্য তৈরি করা পিচে ঘাস থাকতে পারে। তবে সেটি গ্রিনটপ হবে না। প্রচুর রানের জন্য এবং উইকেট যেন ফেটে না যায়, সে জন্য ঘাস থাকবে।






মন্তব্য চালু নেই