মেইন ম্যেনু

ফাস্ট ফুড খেলে যেসব রোগে আক্রান্ত হতে পারেন আপনি

চাউমিন, এগরোল, বার্গার, পিজা, আরও কত কী। নামগুলো শুনলেই জিভে জল আসে। একটু ঘুরতে বেরোলেই, কিংবা এমনিই আমাদের বাড়ির খাবারের থেকে এই সমস্ত খাবার খেতে বেশি ভালো লাগে। তাই টুক টাক দোকান থেকে কিনেই জিভের সাধপূরণ। রোজ হরেকরকমের জাঙ্কফুড খেতে আমাদের ভালোই লাগে। কিন্তু জানেন কি এই জাঙ্ক ফুড আমাদের শরীরের কত ক্ষতি করে?

রোজ এরকম জাঙ্ক ফুড খেয়ে খেয়ে নিজেকে কোন কোন রোগের মুখে ঠেলে দিচ্ছেন একবার দেখে নিন-

জাঙ্ক ফুডে এমন সমস্ত উপাদান থাকে, যা আমাদের শরীরের ওজন বাড়িয়ে দেয়। শুধু তাই নয়, এর ফলে দেখা দিতে পারে ডায়াবিটিস, ব্লাড সুগারের মতো অসুখও। জানা গিয়েছে, অতিরিক্ত পরিমানে ফাস্ট ফুড খেলে আমাদের শরীরে ইনসুলিন তৈরি বন্ধ হয়ে যায়। ফলে তখন ইঞ্জেকশনের মাধ্যমে ইনসুলিন দিতে হয়। আমাদের কিডনিও ক্ষতিগ্রস্থ হয় এই ফাস্ট ফুডের ফলে।

অতিরিক্ত পরিমানে ফাস্ট ফুড খাওয়ার ফলে দেখা যায় অনেকেই মোটা হয়ে গিয়েছেন। ফাস্ট ফুডে কার্বোহাইড্রেট জাতীয় বস্তু থাকার ফলে এগুলি আমাদের শরীরে ফ্যাটের পরিমান বাড়িয়ে দেয়। চিজ, চকোলেট বার, বিস্কুট, মার্সমেলো প্রভৃতি খুব কন্ট্রোল করে খেতে হয়।

এই প্রসঙ্গে এক নিউট্রিশিয়ান জানিয়েছেন যে, জাঙ্ক ফুডে অতিরিক্ত পরিমানে চিনি থাকে। তাই যখন আমরা এই সমস্ত খাবার খাই, তখন সেই অতিরিক্ত চিনি আমাদের রক্তের সঙ্গে মিশে, রক্তের চিনির পরিমান বাড়িয়ে দেয়। তাই সুস্থ থাকতে এখনই আপনার খাবারের তালিকা থেকে জাঙ্ক ফুডগুলিকে বাদ দিয়ে দিন।






মন্তব্য চালু নেই