মেইন ম্যেনু

ফিফা সভাপতি ব্লাটার সাময়িক বরখাস্ত

আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি পদ থেকে ৯০ দিনের জন্য বরখাস্ত হয়েছেন সেপ ব্লাটার। সুইস কর্তৃপক্ষ ব্লাটারের বিরুদ্ধে গত মাসে ফৌজদারি তদন্ত শুরু করার পরে ফিফার এথিক্স কমিটি বৈঠকে বসে তাকে সাময়িক বরখাস্ত করেন।

সুইস কর্তৃপক্ষের অভিযোগ, ৭৯ বছর বয়সী ব্লাটার ‘ফিফার জন্য নেতিবাচক’ এমন চুক্তি করেছেন এবং ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি মিশেল প্লাতিনিকে ‘অবৈধ উপায়ে অর্থ’ দিয়েছেন।

সোমবার থেকে জুরিখে এথিক্স কমিটির সভা চলছে। বুধবার কমিটি ব্লাটারকে বরখাস্ত করলেও ফ্রান্সের সাবেক ফুটবল তারকা প্লাতিনির বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি।

কয়েক দিন আগে ফিফার চার প্রধান স্পন্সর কোকা-কোলা, ভিসা, বাডওয়াইজার ও ম্যাকডোনাল্ডস ব্লাটারের পদত্যাগের দাবি জানায়। তবে এই চাপের পরেও সরে না দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন সুইস নাগরিক ব্লাটার।

গত মে মাসে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের আনা দুর্নীতির অভিযোগে ফিফার সাত কর্মকর্তাকে গ্রেপ্তার করে সুইস পুলিশ। এর দুই দিন পর ২৯ মে ফিফা সভাপতি নির্বাচনে পঞ্চমবারের মতো জেতেন ব্লাটার।

১৯৯৮ সাল থেকে ফিফা প্রধানের দায়িত্বে থাকা ৭৯ বছর বয়সী ব্লাটার অবশ্য প্রথম থেকেই কোনো ধরনের অপরাধ করার অভিযোগ অস্বীকার করে আসছিলেন।

দুর্নীতির অভিযোগ ওঠার পর ২ জুন তিনি ঘোষণা দেন আগামী বছরের ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করবেন।






মন্তব্য চালু নেই