মেইন ম্যেনু

ফিলিপাইনে গণহত্যায় জড়িত থাকায় ২১ পুলিশ বরখাস্ত

ফিলিপাইনের পুলিশ কর্তৃপক্ষ ২০০৯ সালের একটি গণহত্যাকাণ্ডে ষড়যন্ত্রকারী হিসেবে জড়িত থাকার অপরাধে ২১ জন পুলিশ অফিসারকে চাকরিচ্যুত করেছেন। ছয় বছর আগের ওই ঘটনায় ফিলিপাইনের একজন প্রভাবশালী রাজনীতিবিদের ছেলে এবং তার দেহরক্ষীরা মিলে ৩২ জন সাংবাদিকসহ মোট ৫৮ জন মানুষকে গুলি করে হত্যা করে।

বৃহস্পতিবার পুলিশের এক বিবৃতিতে বলা হয় এই পুলিশ সদস্যরা ফিলিপাইনের দক্ষিণ মাগুইনদানো প্রদেশের গণহত্যাকাণ্ড রুখতে ব্যর্থ হওয়ায় তাদের বরখাস্ত করা হয়েছে।

২১ জন পুলিশ সদস্যের মধ্যে ১ জন বাদে বাকি সবাই গুরুতর অসদাচরণের সাথে জড়িত। ইন্সপেক্টর সাউদি মাকাবালো মোকাম্মাদ নামের ওই সদস্য ঘটনার সময় গোলাগুলি শব্দ শুনলেও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের তা জানাতে ব্যর্থ হন। তাকে অল্প অভিযোগে বরখাস্ত করা হয়েছে।

কিন্তু বাকি ২০ জন সদস্য উপরের আদেশ পাওয়ার পরও চোখের সামনে এমন একটা ভয়াবহ হত্যাকাণ্ড ঘটতে দেখে নিরব দর্শকের ভুমিকা পালন করায় তাদের অপরাধ গুরুতর। এই নিরাবতা প্রমাণ করে যে তারা এই ঘটনার পেছনে গোপন ষড়যন্ত্রকারী হিসেবে যুক্ত ছিলেন।

এই হত্যাকাণ্ডের আদেশ দেয়ার জন্য প্রধান আসামি আন্দাল আম্পাচুয়ান এ বছরের জুলাই মাসে হার্ট অ্যাটাকের পর হাসপাতালে মারা যান। তার ছেলে ২০১০ সালে আদালতে বিচারের মুখোমুখি হন এবং বর্তমানে তিনি জেলে রয়েছেন।

সংবাদ সূত্রে আরো জানা গেছে এই হত্যাকাণ্ড ঘটার পেছনে মূল কারণ ছিল দুই রাজনৈতিক দলের আভ্যন্তরীণ কোন্দল কারণ গুলিতে নিহত ২২ জনই ছিল বিরোধী রাজনৈতিক পরিবারের সদস্য।






মন্তব্য চালু নেই