মেইন ম্যেনু

ফেঁসে যাচ্ছে দেড় লাখ মুসলিম তরুণ-তরুণী!

জনপ্রিয় অনলাইন ‘ডেটিং সাইট’ মুসলিম ম্যাচের ওয়েবসাইট হ্যাক হয়েছে। ফলে সাইটটির দেড় লাখের বেশি সদস্যের ব্যক্তিগত বিষয় অনলাইনে ছড়িয়ে পড়েছে। এর মাধ্যমে ডেটিংয়ের সময় আদান-প্রদান হওয়া প্রায় ৭ লাখের বেশি বার্তা ফাঁস হয়েছে।

সাইটের হোমপেজে এক বার্তায় বলা হয়েছে, ‘নিরাপত্তা ভঙ্গনের যে অভিযোগ এসেছে সে বিষয়টি আমরা সতর্কতার সঙ্গে দেখছি। নিরাপত্তা আরও জোরদার করতে এবং পরিস্থিতি আগের পর্যায়ে আনতে কাজ চলছে।’

ফাঁস হওয়া তথ্যের মধ্যে একজন মুসলিম পুরুষ বহুবিবাহ করার চিন্তা করছেন- এমন কিছু সংবেদনশীল তথ্যও রয়েছে।

প্রযুক্তিভিত্তিক নিউজ সাইট মাদারবোর্ডের তথ্য অনুযায়ী, ওই দেড় লাখ সদস্য কোন কোম্পানিতে কাজ করেন, তাদের অবস্থান, বিবাহ, ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছেন কি না, নাম, ইমেইল ঠিকানা, স্কাইপ পরিচিত এবং আইপি অ্যাড্রেজ রয়েছে।

মুসলিম ম্যাচের ফেসবুক পেজে সাইটটির বর্ণনা দেওয়া হয়েছে এভাবে- সিঙ্গল, তালাকপ্রাপ্তা, বিধবা, বিবাহিত মুসলিমরা তাদের চিন্তা-ভাবনা শেয়ার করতে পারেন; খুঁজে নিতে পারেন পছন্দের সঙ্গীকে।

বিবিসির খবর অনুযায়ী, ফাঁস হওয়া এক তথ্যের বাংলা অনুবাদ হয় এমন- আমি তোমাকে বিয়ে করতে চাই, তুমি রাজি থাকলে আমার ছবি ও বিস্তারিত তথ্য পাঠাবো।

আরেক বার্তা- তুমি যখন আমার সঙ্গে কথা বলো, তখন উপভোগ করতে পারবে, আমি জেনুইন ও সত্যবাদী। আমি সত্যিই একজন ঠিক মুসলিম নারীকে খুঁজছি; যে আমার বন্ধু হবে; জীবনে চলার পথে এবং বিপদে আমার হাত ধরবে এসব মুসলমান যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের বলে ধারণা করা হচ্ছে।

ওয়েবসাইটটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, রোজা শেষ না হওয়ার পর্যন্ত এই সাইট বন্ধ থাকবে।






মন্তব্য চালু নেই