মেইন ম্যেনু

ফের রং বদলাচ্ছে মুশফিকদের মাথার উপরের আকাশ

আবার রং বদলানো শুরু। ভিন্নরুপে ওয়েলিংটনের আকাশ। বাতাসের শন শন শব্দের সঙ্গে মেঘের আনাগোনা চিন্তায় ফেলেছে দু’দলকেই। সকাল থেকেই এই মেঘ এই রোদ। আবহাওয়ার পূর্বাভাসও খুব একটা ভালো নয়। পূর্বাভাস বলছে, বিকালের পর থেকে বাতাসের তীব্রতা অনেকগুণ বেড়ে যাবে। সঙ্গে আকাশও মেঘে ঢেকে যাবে। তার উপর বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

এমন তীব্র বাতাস সামাল দিতে হচ্ছে টাইগারদের। প্রচণ্ড বাতাসে বোলিং ও ফিল্ডিং করাও মোটেও সহজ নয়। তাছাড়া পেসারদের বাতাসের বিপরীতে বল করতে হচ্ছে। যেখানে তাসকিন, শুভাশিস ও রাব্বিরা একবারেই নতুন।

এদিকে ইতোমধ্যে ক্যারিয়ারের ষষ্ট শতক তুলে নিলেন টম লাথাম। তিন উইকেট হারিয়েও দলকে চাপে পড়তে দেননি তিনি। একপ্রান্ত আগলে রেখে দলের সংগ্রহ এগিয়ে নেয়ার দায়িত্ব পালন করছেন টম। এই প্রতিবেদন লেখা পর্যন্ত লাথামের ১১৮ রানে ভর করে ৩ উইকেটে ২৯০ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড।

এর আগে বিপজ্জনক হয়ে উঠার আগেই রস টেইলরকে বিদায় করেন কামরুল হাসান রাব্বি। ভাঙেন ৭৪ রানের পার্টনারশিপও। দলীয় ২০৫ রানের মাথায় রিয়াদের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে গেছেন টেইলর। আউট হওয়ার আগে ৪০ রান করেছেন টেইলর।

কিউই শিবিরে দ্বিতীয় আঘাত হানেন অভিষিক্ত বোলার তাসকিন আহমেদ। দলীয় ১৩১ রানের মাথায় ৭৩ রানের জুটি ভেঙে উইলিয়ামসনকে বিদায় করলেন তাসকিন। আউট হওয়ার আগে ৫৫ বলে ৫৩ রান করেছেন নিউজিল্যান্ড অধিনায়ক।

ওয়েলিংটন টেস্টে বাংলাদেশের দেয়া ৫৯৫ রানের বিশাল সংগ্রহ তাড়া করতে নেমে শুরুতেই উইকেট হারায় কিউইরা। রাব্বীর প্রথম বলেই উইকেট সাজঘরে ফিরে যান জিৎ রাভাল। উইকেট রক্ষক ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিয়ে ২৭ রান করে বিদায় নেন এই বাঁহাতি ওপেনার।

সাত নম্বরে ব্যাট করতে নামা সাব্বির রহমান খুব একটা হতাশ করেননি। দলকে উপহার দেন ৫৪ রান। শেষ পর্যন্ত তৃতীয় দিনের প্রথম সেশনে ৮ উইকেটে ৫৯৫ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ।

তৃতীয় দিনের শুরুতেই উইকেটের দেখা পায় নিউজিল্যান্ড। পেসার নেইল ওয়াগনারের বলে দ্বিতীয় স্লিপে টেলরের হাতে ক্যাচ তুলে দেন তাসকিন আহমেদ। নিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে তাসকিনের ব্যাট থেকে এলো ৩ রান।

সাকিব আল হাসানের রেকর্ডময় ডাবল সেঞ্চুরি, মুশফিকুর রহিমের ১৫৯ রানের সুবাদে দ্বিতীয় দিন শেষে ৭ উইকেটে ৫৪২ রান করে বাংলাদেশ। সাকিব আল হাসান ২৭৬ বলে ৩১ চারের সাহায্যে করেন ২১৭ রান।

মুশফিকুর রহিম ২৬০ বলে ২৩ চার ও ১ ছক্কায় করেন ১৫৯ রান। তবে দিনের শেষ বলে আউট হয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। ১০ রানে অপরাজিত থাকেন সাব্বির রহমান।

বৃষ্টি ও আলোর স্বল্পতায় প্রথম দিন মাত্র ৪০.২ ওভার খেলে ৩ উইকেটে ১৫৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। মুমিনুল হক ৬৪ ও সাকিব আল হাসান ৫ রানে অপরাজিত থাকেন। ৫৬ রান করে বিদায় নেন তামিম।






মন্তব্য চালু নেই