মেইন ম্যেনু

ফেসবুকের বিকল্প মেসেঞ্জার

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিদিন এক বিলিয়নেরও বেশি মানুষ এই মাধ্যম ব্যবহার করে একে অপরের সঙ্গে ভার্চুয়ালে যোগাযোগ করেন। জীবনের অনুসঙ্গ হয়ে ওঠা এই ফেসবুকের দ্বিতীয় ওয়েবসাইট আছে সে কথা অনেকেরই জানা নেই।

ফেসবুক ডট কম (facebook.com) ছাড়াও আরেকটি ওয়েবসাইট রয়েছে ফেসবুকের৷ যার মাধ্যমে আপনি বন্ধুদের সঙ্গে অনায়াসে চ্যাট, ছবি আদানপ্রদান-সহ বহু কাজ করতে পারেন। এই ওয়েব সাইটের ঠিকানা (www.messenger.com)।

ফেসবুকের মূল ওয়েবসাইট এখন বহুবিধ কাজে লিপ্ত। সেখানে অপরিচিতদের অবাঞ্ছিত স্ট্যাটাস, খবর, ছবি- দিনভর আপনার হোমপেজকে ব্যস্ত করে রাখে। কিন্তু এই লুকানো নয়া ওয়েবসাইটটি শুধুই আপনাকে আপনার প্রিয় বন্ধুর সঙ্গে গল্প করার সুযোগ দেবে।

ওই ওয়েবসাইটে আপনি পাবেন একটি স্বচ্ছ পরিষ্কার হোমস্ক্রিন৷ দেখতেও মূল ওয়েবসাইটের থেকে আলাদা। ফেসবুকের মূল ওয়েবসাইটে খুব অল্প জায়গা জুড়েই চ্যাটের অপশন পান ইউজাররা। কিন্তু নয়া ওয়েবসাইটে আপনি পাতাজুড়ে গল্প করার সুবিধা পাবেন।

মেসেঞ্জার ডট কমে আপনি বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট, ফটো শেয়ারিং, অডিও রেকর্ডিং পাঠানোর মত কাজ খুব অল্প ডেটা খরচ করে সেরে ফেলতে পারবেন। নিরাপদে টাকা পাঠানো হোক বা প্রেমিকাকে স্মাইলি পাঠানো- সব কাজই হবে দ্রুত গতিতে।

সবচেয়ে বড় কথা, বহু অফিসেই ফেসবুক ‘ব্লক’ করে রাখা হয়। এই ওয়েবসাইটটি কিন্তু আপনি অনায়াসেই কম্পিউটার থেকে খুলে ব্যবহার করতে পারেন। কারণ, প্রায় অজানা এই ওয়েবসাইট ব্লক করে রাখা হয় না প্রায় কোনও অফিসেই। এই ওয়েবসাইটটা মূলত মোবাইল ফোনে যে মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করি আমরা, তারই ডেস্কটপ ভার্সন বলা চলে।






মন্তব্য চালু নেই