মেইন ম্যেনু

ফেসবুকে ছবি শেয়ার করায় ৩২ বছরের জেল!

থাইল্যাল্ডের রাজা ভূমিবল অাদুলাদেজের একটি ছবি ফটোশপের মাধ্যমে বিকৃত করে তা ফেসবুকে বন্ধুদের সঙ্গে শেয়ার ও লাইক দেওয়ায় ৩২ বছরের জেল হতে পারে থানাকর্ন সিরিপাইবুন নামক এক তরুণের।

যুক্তরাজ্যের মেট্রো নিউজের খবরে বলা হয়েছে, ২৭ বছর বয়সি তরুণ থানাকর্ন সিরিপাইবুন ফেসবুকে রাজার একটি ফটোশপ করা ছবিসহ একটি দুর্নীতি কেলেঙ্কারির ইনফোগ্রাফ ফেসবুকে শেয়ার করেছিলেন। এ অপরাধে তাকে তার বাসা থেকে গ্রেপ্তার করে সেনাবাহিনীর জিম্মায় নেওয়া হয়েছে।

থাইল্যান্ডের সামরিক আদালতে তার বিচার শুরু হওয়ার কথা। ধারণা করা হচ্ছে, তাকে ৩২ বছর পর্যন্ত কারাবাসের সাজা দেওয়া হতে পারে।

থাইল্যান্ডের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি যদি দেশটির সর্বোচ্চ সম্মানিত রাজাকে অপমান করে এবং তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়, তবে তার ১৫ বছরের জেল হতে পারে।

থানাকর্ন সিরিপাইবুন ফেসবুকে বন্ধুদের সঙ্গে ৮৮ বছর বয়স্ক রাজার বিকৃত ছবি শেয়ার ও লাইকের পাশাপাশি দুর্নীতিসংশ্লিষ্ট একটি ইনফোগ্রাফ জুড়ে দেওয়ায় তার ৩২ বছরের দীর্ঘ মেয়াদি কারাদণ্ড হতে পারে বলেই ধারণা অনেকের।

সেনাবাহিনীর আইন কর্মকর্তা কর্নেল বুরিন থংপ্রাপাই বলেন, ‘রাজার বিকৃত ছবি ফেসবুক লাইক ও ৬০৮ জন বন্ধুর সঙ্গে শেয়ার করেছেন থানাকর্ন সিরিপাইবুন। সাইবার ক্রাইম ও রাজাকে অপমানের দায় সে স্বীকার করেছে বলেও জানান সেনাবাহিনীর এ কর্মকর্তা।






মন্তব্য চালু নেই