মেইন ম্যেনু

ফেসবুকে নতুন ফিচার, জন্মদিনে ভিডিও শুভেচ্ছা

জন্মদিন বলে কথা। সবাই মহা ধুমধামে এই দিনটিকে পালন করে। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কি আর এই বাদ থাকতে পারে? জন্মদিনের আনন্দ ভাগাভাগি করতে ফেসবুক নিয়ে এলো নতুন এক ফিচার।

সাইটটিতে এত দিন টেক্সট বা ইমেজ পাঠানোর মাধ্যমে বন্ধুকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর সুবিধা ছিল। এবার যোগ হলো ভিডিও মেসেজ। এটি সম্প্রতি চালু করা হয়েছে। এর সাহায্যে ১৫ সেকেন্ডের ভিডিওর মাধ্যমে বন্ধুকে জন্মদিনের শুভেচ্ছা জানানো যাবে।

আপাতত শীর্ষ সোস্যাল মাধ্যমটির এ সুবিধা পাবেন শুধু আইওএস প্লাটফর্মের গ্রাহকরা। অর্থাৎ ফেসবুক ব্যবহারকারীর যদি আইফোন থাকে, সেক্ষেত্রে বন্ধু থেকে শুরু করে পরিচিত কোনো ব্যক্তিকেও ভিডিও মেসেজের মাধ্যমে জন্মদিনের শুভেচ্ছা জানাতে পারবেন।

ফেসবুকের নতুন ফিচারটির নাম ‘বার্থডে ক্যাম’। ফিচারটির সাহায্যে ফেসবুক ব্যবহারকারী আইফোনের ফ্রন্ট ক্যামেরার সাহায্যে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ১৫ সেকেন্ডের ভিডিও বার্তা পাঠাতে পারবেন।

প্রাথমিকভাবে আইওএস ব্যবহারকারীরা সুবিধাটি পেলেও কয়েক মাসের মধ্যে অ্যান্ড্রয়েডসহ অন্যান্য প্লাটফর্মের ফেসবুক গ্রাহকরাও ফিচারটির সুবিধা পাবেন বলে জানানো হয়েছে।

ফেসবুককেন্দ্রিক ভিডিও সেবার গুরুত্ব বাড়ছে। সাইটটির নিউজফিডের জন্য ভিডিও বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। গত বছর ফেসবুক ভিডিওর জন্য আর্থিক সম্মানী দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্টদের ধারণা, শিগগিরই ভিডিওনির্ভর হয়ে উঠবে ফেসবুক। অর্থাত্ সাইটটির ব্যবহারকারীরা প্রয়োজনীয় ভিডিও খুঁজতে অন্য কোনো সাইট নয়, ফেসবুকেই বেশি অনুসন্ধান করবে।






মন্তব্য চালু নেই