মেইন ম্যেনু

ফেসবুকে পোস্ট-আপডেট বলে দেয় কে কেমন মানুষ

ফেসবুকে আপনার আপডেট দেখেই বলে দেওয়া যায় আপনি মানুষটি কেমন। একদল গবেষক তাদের গবেষণায় এ তথ্য জানিয়েছেন।

লন্ডনের ব্রুনেল বিশ্ববিদ্যালয়ের এ গবেষণায় ৫৫৫টি অনলাইন জরিপ পর্যবেক্ষণ করা হয়েছে। এগুলো নিয়মিত ফেসবুক ব্যবহারকারীদের সম্পর্কে নানা তথ্য তুলে আনে। তাদের ওয়ালের আপডেট দেখে বহির্মুখী, খোলামেলা, কামুক প্রকৃতির এবং সুবুদ্ধিসম্পন্ন ফেসবুক ব্যবহারকারীর পরিচয় পাওয়া যায়।

যারা বহির্মুখী এবং অন্যের সঙ্গে মেলামেশা করতে চান, তারা ওয়ালে ক্রমাগত নানা ধরনের সামাজিক আয়োজন-সংক্রান্ত ছবি ও পোস্ট তুলে দেন। আবার যারা স্নায়ুচাপে ভোগেন তারা পোস্ট দেওয়ার পর অন্যদের প্রতিক্রিয়া এবং মূল্যায়ন পেতে চান। তবে যারা উদারমনা এবং খোলামেলা প্রকৃতির, তারা ব্যক্তিগত বিষয়ে খুব বেশি তথ্য দেন না। তবে বিভিন্ন অনুষ্ঠান, গবেষণা বা রাজনৈতিক দর্শন নিয়ে পোস্ট দেন।

অন্যদিকে যারা সুবুদ্ধিসম্পন মানুষ তারা ফেসবুকে সাধারণত তাদের পরিবার এবং সন্তানদের লেখাপড়ার বিষয়ে আপডেট দিয়ে থাকেন। সম্ভবত বিষয়টি প্রতিযোগী অভিভাবকত্বের নিশানা হতে পারে।

আবার যারা আত্মবিশ্বাসের অভাবে থাকেন, তারা ক্রমাগত রোমান্টিক সঙ্গী-সঙ্গিনীকে নিয়ে পোস্ট দিয়ে যান। তবে তারা স্নায়ুচাপে ভোগা ব্যবহারকারীদের মতো মূল্যায়ন পেতে চান না।

এ গবেষণায়া আরো দেখা গেছে, সবাই কমবেশি সম্পর্কবিষয়ক আপডেট তখনই দেন যখন তারা সংশ্লিষ্ট বিষয়ে নিরাপত্তাহীনতায় ভোগেন।

সবার শেষে গবেষকরা তুলে ধরেছেন কামুক প্রকৃতির মানুষদের কথা। এরা অনবরত তাদের খাদ্য তালিকা এবং ব্যায়ামের রুটিন নিয়ে নানা আপডেট তুলতে দেন। ফেসবুকে তারা দৈহিক সৌন্দর্যটাকেই বড় করে দেখেন।
সূত্র : হিন্দুস্তান টাইমস






মন্তব্য চালু নেই