মেইন ম্যেনু

ফেসবুকে বাচ্চাদের ছবি পোস্ট করছেন! এতে আপনার কি ক্ষতি হচ্ছে জানেন?

আমরা অনেকেই খুব সখ করেই প্রতিদিন না হলে প্রায়াদিনই বাচ্চাদের ছবি পোস্ট করি। এরপর এ ছবিতে কতগুলা লাইক বা কমেন্টস এলো, কে ভালো কমেন্টস করল এসব নিয়েই দারুণ একটা আনন্দ উপভোগ করি।

তবে নিজ বাচ্চার ছবিতে লাইক কমেন্ট একটু কম হলেই মা কিংবা বাবার মনে শুরু হয় হাজারো খচখচানি। আর এই খচখচানি থেকে বাসা বাঁধছে এক কঠিন অসুখ। যার নাম ‘মানসিক হতাশা’।

বাচ্চাদের ছবি পোস্ট নিয়ে মায়েদের এই আদিখেত্যায় সম্প্রতি আমেরিকার ওহিয়ো স্টেট ইউনিভার্সিটির এক গবেষণাপত্র সামনে এসেছে। আর সেই গবেষণায় দেখা যাচ্ছে ফেসবুকে বাচ্চাদের ছবি পোস্ট করা নিয়ে মায়েদের মনে ‘হতাশা’ বাড়ছে।

মায়েদেরকে দু’দলে ভাগ করে এই গবেষণা চলে। এমন একদল মা-কে বাছাই করা হয় যাঁরা অধিকাংশ সময় বাচ্চাদের ছবি ফেসবুকে ছবি পোস্ট করছে। পাশাপাশি আর এক দল মা-কে রাখা হয় যাঁরা সেভাবে ফেসবুকে বাচ্চাদের ছবি পোস্ট করেন না। দেখা যায়, যাঁরা বাচ্চাদের ছবি বেশি করে ফেসবুকে পোস্ট করছেন তাঁরা আশাতিত লাইক বা কমেন্ট না পেলেই উদ্বেগ প্রকাশ করছেন। দিনের পর দিন এই উদ্বেগের পরিমাণ এতটাই বেড়ে যাচ্ছে যে তাঁদের মস্তিষ্কে প্রভাব পড়ছে। এর ফলে বাড়ছে হতাশা। অপরদিকে, যেসব মায়েরা স্বাভাবিকভাবে ফেসবুকে বাচ্চার ছবি পোস্ট করেছিলেন তাঁদের মনে কিন্তু সেভাবে হতাশা গ্রাস করেনি।

সুতরাং, ছবি পোস্টে লাইক আর কমেন্টের চাহিদায় নিজেদের লোভ সংবরণ করতে পারলেই ভাল। এমনটাই বলছেন ওহিয়ো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।






মন্তব্য চালু নেই