মেইন ম্যেনু

ফেসবুকে যে স্ট্যাটাস দিয়ে ব্রিটিশ নারী এমপি বরখাস্ত

ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার কারণে শেষ পর্যন্ত বরখাস্তই হলেন এক ব্রিটিশ নারী এমপি।ব্রিটেনের ব্রাডফোর্ড ওয়েস্টের এই এমপির নাম নাজ শাহ। তিনি ফেসবুকে দেওয়া স্ট্যাটাসটিতে ইসরায়েল বিরোধী একটি মন্তব্য করে রোষানলে পড়েন। এতে ক্ষুব্ধ হন খোদ ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও। তিনিও নাজ শাহকে বরখাস্ত করার জন্য লেবার পার্টির কাছে আহ্বান জানান। ফলে ব্রিটেনের লেবার পার্টির এই এমপিকে দল থেকে বরখাস্ত করা হয়েছে।

ব্রাডফোর্ড ওয়েস্টের এই নারী এমপি ফেসবুকে যে স্ট্যাটাসটির কারণে রোষানলে পড়েন, তাতে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের ৫১তম অঙ্গরাজ্য হিসেবে সেখানে সরিয়ে নেয়ার পরামর্শ ছিল। আর লেবার পার্টির ওপর চাপ বাড়ছিল নাজ শাহকে তাঁর এই ইসরায়েল বিরোধী মন্তব্যের কারণে বরখাস্ত করার জন্য।

অবশ্য নাজ শাহ এই ফেসবুকে পোস্টটি শেয়ার করেন ২০১৪ সালে। এতে যুক্তরাষ্ট্রের মানচিত্রের ওপর ইসরায়েলের মানচিত্র বসিয়ে শিরোনাম দেয়া হয়েছিল: ‘ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতের সমাধান: ইসরায়েলকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হোক’।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের যথেষ্ট জায়গা আছে ইসরায়েলকে ৫১তম অঙ্গরাজ্য হিসেবে সেখানে নিয়ে যাওয়ার। এর ফলে ফিলিস্তিনিরাও তাদের জমি ফিরে পাবে।

এক বিবৃতিতে নাজ শাহ পরে বলেছিলেন, তিনি ২০১৪ সালে গাজার ওপর ইসরায়েলি হামলার পটভূমিতে প্রচন্ড আবেগের বশবর্তী হয়ে এই পোস্ট দিয়েছিলেন। তিনি এই পোস্ট শেয়ার করা এবং ইসরায়েল বিরোধী মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন।

তথ্যসূত্র : বিবিসি






মন্তব্য চালু নেই