মেইন ম্যেনু

ফেসবুকে সাবধান থাকুন ‘আনফ্রেন্ড অ্যালার্ট’ অ্যাপ থেকে

ফেসবুকে অনেক ব্যবহারকারীর আগ্রহ থাকে, হঠাৎ করে কে আনফ্রেন্ড করল সেটা জানার। আর এজন্য মোবাইলে ফেসবুক ব্যবহারকারী বিভিন্ন অ্যাপও ব্যবহার করে থাকেন।

এরকম একটি অ্যাপ হচ্ছে ‘আনফ্রেন্ড অ্যালার্ট’। তবে এই অ্যাপটি ডাউনলোড করা থেকে সাবধান থাকুন। আর যদি ইতোমধ্যে এই অ্যাপটি ফেসবুকে ব্যবহার করে থাকেন, তাহলে দ্রুত মোবাইল থেকে মুছে ফেলুন অ্যাপটি।

‘আনফ্রেন্ড অ্যালার্ট’ অ্যাপটি ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বেটানিউজ ডটকম।

ফেসবুকে আনফ্রেন্ড অ্যালার্ট সুবিধা পাওয়ার জন্য বিনা মূল্যের এই অ্যাপটির মাধ্যমে ফেসবুকে লগইন করতে হয়। এরপর ব্যবহারকারীকে ফেসবুকে কেউ আনফ্রেন্ড করলে, সেই অ্যালার্ট জানায় অ্যাপটি এবং পাশাপাশি ব্যবহারকারীর তথ্য চুরি করতেও শুরু করে।

সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ম্যানওয়্যারবাইটস জানিয়েছে, পাসওয়ার্ড দিয়ে লগইন করার ক্ষেত্রে এসব তথ্য সরাসরি ফেসবুকের কাছে যায় না। বরং তা ‘ইউগটআনফ্রেন্ড ডটকম’ নামক সাইটের কাছে যায়। এ ছাড়া অ্যাপটি বিজ্ঞাপন দেখায় এবং কিছু অনিরাপদ সফটওয়্যার ডাউনলোড করে।

আরো ভয়ঙ্কার ব্যাপার হচ্ছে, অ্যাপটি ফেসবুকের অ্যাপস লিস্টেও দেখা যায় না। ফলে এটি যে ব্যবহারকারীর ফেসবুকের সঙ্গে সংযুক্তর অবস্থায় আছে এবং কার্যক্রম পর্যবেক্ষণ করছে সেটা ব্যবহারকারীর পক্ষে খেয়াল রাখা সম্ভব হয় না।

‘আনফ্রেন্ড অ্যালার্ট’ অ্যাপটি ফেসবুক ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ডসহ ব্যক্তিগত তথ্য চুরির জন্যই তৈরি করা হয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। অ্যাপটি মুছে ফেলে ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ দেয়া হয়েছে।

তথ্যসূত্র: ফাস্টপোস্ট ডটকম



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই