মেইন ম্যেনু

ফেসবুকে ৩০০ বন্ধু হতাশার লক্ষণ!

কিশোর-কিশোরীদের ফেসবুকে বন্ধুর তালিকা ৩০০ হলেই তারা হাতাশায় আক্রান্ত! এমনই তথ্য জানালেন কানাডিয়ান রিসার্চ সেন্টার। সম্প্রতি প্রতিষ্ঠানটি ফেসবুকে বন্ধুদের সংখ্যা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। মানুষের জীবনে ফেসবুক কিভাবে প্রভাব বিস্তার করে সেটাই ছিল তাদের গবেষণার বিষয়।

মনট্রিল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সনিয়া লুপিয়েন ও তার সহকর্মীরা ৮৮ জন কিশোর-কিশোরীদের নিয়ে গবেষণা করে ।যাদের বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে। যারা নিয়মিত ফেসবুক ব্যবহার করে তাদের নিয়ে গবেষণা করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাদের কতজন বন্ধু, নিজেদের দেখানোর জন্য ফেসবুকের ব্যবহার এবং বন্ধুদের সঙ্গে তারা কিভাবে আচরণ করে তা নিয়ে গবেষণা করা হয়।

লুপিয়েন বলেন, ‘আমরা দেখেছি ফেসবুকে যাদের ৩০০ এর বেশি বন্ধু রয়েছে তারা হতাশায় ভোগে। আমরা চিন্তা করতে পারি যে, যাদের বন্ধুর সংখ্যা ১ হাজার অথবা ২ হাজারের বেশি তাদের মধ্যে হতাশা আরও বেশি কাজ করবে। ’

অন্য এক গবেষণায় জানা গেছে, ১৩ বছর থেকে যারা বেশি বন্ধু বানানোর প্রবণতা রাখে, ১৬ বছরে গিয়ে তাদের হতাশা ৩৭ শতাংশ বৃদ্ধি পায়।

তবে ফেসবুকে বন্ধু থাকলেই যে হতাশা কাজ করবে, ব্যাপারটা পুরোপুরি তেমনও নয়। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক সমস্যাগুলোও এর সঙ্গে জড়িত।






মন্তব্য চালু নেই